1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
ওসি প্রদীপের রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিল চায় রাষ্ট্রপক্ষ - DeshBarta
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৪:৩৬ পূর্বাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল সম্পন্ন জননেতা মরহুম জহুর আহমেদ চৌধুরী ইতিহাসের অংশ – তসলিম উদ্দিন রানা এশিয়ান আবাসিক স্কুল ফুটবল টুর্নামেন্টে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন পটিয়ায় নবাগত ইউনও’র সাথে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়। চট্টগ্রাম ফয়েসলেকে উদ্বোধন হলো সেলুন পাঠাগার বিশ্বজুড়ে চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন জোবায়েত হাসান পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বন‍্যাদুর্গতদের মাঝে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ মলম পার্টির খপ্পরে পড়ে সর্বস্বান্ত কাতার প্রবাসী।

ওসি প্রদীপের রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিল চায় রাষ্ট্রপক্ষ

  • সময় সোমবার, ১০ জানুয়ারী, ২০২২
  • ৮৭ পঠিত

ইঞ্জিনিয়ার হাফিজুর রহমান খান, কক্সবাজার জেলা প্রতিনিধিঃ পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর মেজর ( অব . ) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় অভিযুক্ত ওসি প্রদীপের সব রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিলের ব্যবস্থা নিতে আবেদন জানিয়েছেন কক্সবাজার জেলা জজ আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম । মামলায় যুক্তিতর্ক উপস্থাপনকালে প্রদীপের বিরুদ্ধে ২০৪ জনের অধিক নিরীহ লোককে বিচারবহির্ভূত হত্যার অভিযোগ তুলে তিনি বিচারকের কাছে মৌখিকভাবে এ দাবি জানান ।

রোববার সকাল সোয়া ১০ টায় জেলা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে সিনহা হত্যা মামলার যুক্তিতর্ক শুরু হয় । সেখানে রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপন করেন পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম । তার সঙ্গে অতিরিক্ত পিপি অ্যাডভোকেট মোজাফ্ফর আহমদ হেলালী , বাদীর নিয়োজিত আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর ও আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দীন আহমদ যুক্তিতর্কে অংশ নেন ।

পিপি আদালতকে বলেন , ওসি থাকাকালে নরপিশাচের মতো আচরণ করেছেন প্রদীপ কুমার দাশ । তার অপরাধ নিয়ে কেউ কথা বলতে পারেননি । মোস্তফা খান নামে এক সাংবাদিক সংবাদ পরিবেশন করায় তাকে চরমভাবে নির্যাতন করা হয়েছে । এটাই তার অপেশাদারি আচরণের জ্বলন্ত প্রমাণ । এ বিষয়ে মোস্তফা খান আদালতে সাক্ষ্যও দিয়েছেন । ক্ষমতার অপব্যবহার করে ধর্ষণের মতো জঘন্য অপরাধের অভিযোগও রয়েছে প্রদীপের বিরুদ্ধে । এসব কারণে তার রাষ্ট্রীয় পুরস্কার ও পদক বাতিল করার দাবি জানাচ্ছি ।

পরে পিপি জানান , যুক্তিতর্ক উপস্থাপনের প্রথম দিন মামলায় অভিযুক্ত এপিবিএন সদস্য শাহজাহান , জুবায়ের ও আবদুল্লাহ আল মামুন এবং পুলিশের তিন সোর্স মিলে ৬ জনের পক্ষে যুক্তিতর্ক সম্পন্ন হয়েছে । তারা যে সিনহা হত্যায় জড়িত , আদালতে সে কথা প্রমাণ করতে সক্ষম হয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ।

তিনি জানান , ৮৩ জন সাক্ষীর মধ্যে ৬৫ জন সাক্ষ্য দিয়েছেন । তাদের জেরা শেষ হওয়ার পর ৬ ডিসেম্বর কার্যবিধি ৩৪২ ধারায় ১৪ জন আসামি আদালতে লিখিত বক্তব্য দেন । পরদিন অপর আসামি নন্দদুলাল লিখিত বক্তব্য উপস্থাপন করেন । সকাল পৌনে ১০ টার দিকে কঠোর নিরাপত্তায় প্রদীপসহ ১৫ আসামিকে আদালতে হাজির করা হয় ।

সোয়া ১০ টায় শুরু হয় রাষ্ট্রপক্ষের যুক্তি । ২৩ আগস্ট থেকে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাঈলের আদালতে সাক্ষ্যগ্রহণ এবং জেরা শুরু হয়ে ১ ডিসেম্বর শেষ হয় । যেখানে ৬৫ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন ।

উল্লেখ্য, গত ২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে মেজর ( অব . ) সিনহা নিহত হন । এ ঘটনায় পুলিশ বাদী হয়ে তিনটি ( টেকনাফে দুটি , রামুতে একটি মামলা করে । ৫ আগস্ট কক্সবাজার আদালতে প্রদীপ কুমার দাশ , লিয়াকত আলীসহ ৯ পুলিশ সদস্যের বিরুদ্ধে হত্যা মামলা করেন মেজর সিনহার বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস ।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD