1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
চান্দগাঁও আ/এলাকায় ভোক্তা অধিদপ্তরের অভিযানঃ দোকান-পাট সকাল-সন্ধ্যা বন্ধ - DeshBarta
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে পৌরসভার যুবলীগের উদ্যোগে শেখ পরশের ৫৪ তম জন্মদিন পালন চন্দনাইশে ক্যান্সার আক্রান্তদের মাঝে চেক বিতরণ চন্দনাইশে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল সম্পন্ন জননেতা মরহুম জহুর আহমেদ চৌধুরী ইতিহাসের অংশ – তসলিম উদ্দিন রানা এশিয়ান আবাসিক স্কুল ফুটবল টুর্নামেন্টে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন পটিয়ায় নবাগত ইউনও’র সাথে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়। চট্টগ্রাম ফয়েসলেকে উদ্বোধন হলো সেলুন পাঠাগার বিশ্বজুড়ে চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন জোবায়েত হাসান পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

চান্দগাঁও আ/এলাকায় ভোক্তা অধিদপ্তরের অভিযানঃ দোকান-পাট সকাল-সন্ধ্যা বন্ধ

  • সময় মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৭ পঠিত

ভোক্তাদের কাছে নিরাপদ প্রাণিজ আমিষ সরবরাহ, খাদ্যপণ্যে ভেজাল রোধের লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ক্যাব চট্টগ্রামের যৌথ বাজার তদারকির অংশ হিসাবে ১৪ ফেব্রুয়ারি ২০২২ইং সকাল ১১.০০ টায় নগরীর চান্দগাঁও আবাসিক এলাকায় অভিযান পরিচালনা করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক জনাব নাসরিন আক্তার, সহকারী পরিচালক মো: আনিছুর রহমান ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: দিদার হোসেন ও ক্যাব পাঁচলাইশ এর সাধারন সম্পাদক মোঃ সেলিম জাহাঙ্গীর উক্ত অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনা কালে চান্দগাও আবাসিক এলাকার সকল দোকান-পাট সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বন্ধ রাখেন ব্যবসায়ীরা।

বাজার তদারকি কালে চান্দগাঁও আবাসিক এলাকায় জমির সওদাগরের মুরগি দোকান, আলীশাহ দরবার পোল্ট্রি, কর্নফুলী ডিপাটমেন্টাল স্টোর, আল্লাহর দান স্টোর, অর্গানিক মাঠ ও স্কাইলার্ক ড্রিংকিং ওয়াটার পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে অপরিস্কার ও অপরিছন্ন জায়গায় মুরগি জবাই, মুরগি জবাইয়ের দোকানে পর্যাপ্ত পানি সংযোগ না থাকা, স্বাস্থ্যসম্মত ভাবে মুরগি জবাই ও সংরক্ষণ বিষয়ে বেশ কিছু অনিয়ম পরিলক্ষিত হয়। এছাড়াও দোকানে মূল্য তালিকা না টাঙ্গানো, ট্রেড লাইসেন্স না থাকার অনিয়ম পাওয়া যায়। অনিরাপদ ভাবে মুরগি জবাই ও সংরক্ষণ করা হলে নিরাপদ মুরগিও অনিরাপদ হয়ে যেতে পারে, যা জীবনহানিসহ নানা রোগের মূল কারন হতে পারে। তাই খুচরা মুরগি বিক্রেতাদেরকে নিরাপদ মুরগি জবাই ও সংরক্ষন বিষয়ে করনীয়, নির্দেশনা প্রদান ও সতর্ক করা হয়।

সকাল ১১:০০টা হতে পরিচালিত অভিযানে ৫টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ২৩০০০/- (তেইশ হাজার টাকা মাত্র) প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা করা হয়।

অভিযানে মূল্য তালিকা প্রদর্শন না করা, খাদ্য দ্রব্যে অননুমোদিত রং ও কেমিকেল ব্যবহার,অপরিষ্কার, নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য সংরক্ষণের দায়ে উক্ত জরিমানা করা হয়।

অভিযানে জমির সওদাগরের মুরগি দোকান, আলীশাহ দরবার পোল্ট্রিকে অপরিষ্কার, অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে মুরগি জবাই ও বিক্রির দায়ে ২,০০০ টাকা করে, ৪,০০০টাকা, কর্নফুলী ডিপাটমেন্টাল স্টোরকে মেয়াদউত্তীর্ণ ও ভেজাল পণ্য রাখার দায়ে ৪,০০০টাকা, আল্লাহর দান স্টোরকে অপরিষ্কার, অপরিচ্ছন্ন ও নোংরা পরিবেশে খাদ্য উৎপাদন এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য সংরক্ষণের দায়ে ৫,০০০ টাকা, অর্গানিক মাঠকে বিএসটিআই অনুমোদনবিহীন ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের জন্য খাদ্য সংরক্ষন ও বিক্রির দায়ে ১০,০০০টাকা প্রশাসনিক জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযানে চানমিয়া সওদাগর এলাকায় স্কাইলার্ক ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানটি বিএসটিআই লাইসেন্স ছাড়া মানহীন ও অস্বাস্থ্যকর পরিবেশে মিনারেল ওয়াটার উৎপাদনে থাকায় সম্পূর্ন সিল গালা করে বন্ধ করা হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ-সিএমপি- এর একটি চৌকশ টিমের সহায়তায় উপর্যুক্ত অভিযান পরিচালনা করা হয়।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD