1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
বগুড়া শেরপুর ঐতিহ্যের স্বাদে সাদিকা দই গুনে মানে সেরা। - DeshBarta
বুধবার, ২৯ জুন ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
জোবায়েত হাসান পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বন‍্যাদুর্গতদের মাঝে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ মলম পার্টির খপ্পরে পড়ে সর্বস্বান্ত কাতার প্রবাসী। চট্টগ্রাম মহানগর বিএনপির জরুরী সভায় আবুল হাশেম বক্কর। দুমকিতে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী ও আনন্দ মিছিল ২১ খালের ও ১১ প্রকল্প নিয়ে চসিক মেয়রের মন্তব্য। নেত্রকোণা জেলা ছাত্রলীগের পক্ষ থেকে খালিয়াজুরীতে খাদ্য সামগ্রী বিতরণ চন্দনাইশে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ চন্দনাইশে মাদকের অপব্যবহার ও পাচাররোধে র‌্যালী-আলোচনা সভা

বগুড়া শেরপুর ঐতিহ্যের স্বাদে সাদিকা দই গুনে মানে সেরা।

  • সময় বুধবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৯ পঠিত

দই পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর তা যদি হয় স্বাদে ও গুণে অতুলনীয় বগুড়ার দই তাহলে আর কি চাই! বলছিলাম বগুড়ার সাদিকা দই ঘরের দই নিয়ে। যা শেরপুর খেঁজুরতলা বগুড়া জেলার বিখ্যাত সাদিকা দই মিষ্টি। কেউ কেউ বলে দইয়ের ঐতিহ্যের স্বাদে মানে সাদিকা দই । প্রায় আড়াইশো বছরের ইতিহাস এই বগুড়ার দইয়ের। বগুড়া দইয়ের কথা শুনলেই মুখে রস চলে আসে। টেকলাফ থেকে তেতুলিয়া প্রযন্ত এই দই চলে যায় বিভিন্ন অনুষ্ঠানে অর্ডারে।

জানা যায়, বগুড়ার শেরপুরে প্রায় আড়াইশো বছর আগে দইয়ের প্রচলন শুরু হয়। স্থানীয়দের মতো শেরপুরের ঘোষ পরিবারই দই তৈরি করে সারা বিশ্বে বগুড়াকে পরিচিতি লাভ করায়। তৎকালীন শেরপুরের ঘোষ পরিবারের ঘেটু ঘোষ প্রথম দই তৈরি আরম্ভ করেন। বংশ পরম্পরায় টক দই তৈরি করলেও কালের বিবর্তনে স্বাদের বৈচিত্র্যের কারণে পরবর্তিতে তা মিষ্টি দইয়ে রূপান্তরিত হয়। কেউ যেনো না তৈরি করতে পারে এজন্য ঘোষ পরিবার দই অতি গোপনীয়তার সাথে তৈরি করলেও গোপনীয়তা ধরে রাখতে পারেনি বেশিদিন। এখন বগুড়ার শেরপুরসহ নানা জায়গায় তৈরি হয় এই দই। তবে বগুড়ার ভেতর শেরপুর সাদিকা দই ঐতিহ্যের স্বাদে মানে অতুলানীয়। বগুড়া শেরপুর সাদিকা দই এখন সর্বএ পাওয়া যাচ্ছে। বিভিন্ন অনুষ্ঠানে যেমন, বিয়ে, জন্মদিন, আকিকায় সাদিকা দই অর্ডার নিয়ে ডেলিভারী দেওয়া হয়। যোগাযোগ ঠিকানাঃ শ্রী কানাই ঘোষ, শেরপুর খেঁজুরতলা হট লাইন মোবাইল ০১৭৪৪৫৬৭৫৪৪.

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD