1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে কর্মরত চিকিৎসক ডাঃ নুসরাত সুলতানার নামে ফেইসবুক পেইজ খুলে প্রতারণার অভিযোগে গ্রেফতার ১ জন। - DeshBarta
রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৫৮ পূর্বাহ্ন
শিরোনামঃ
পদ্মার উত্তাল ঢেউ কর্ণফুলীর তীর চট্টগ্রামেও হবিগঞ্জ বানিয়াচংয়ে পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে থানা পুলিশের আনন্দ শোভাযাত্রা। পদ্মা সেতুতে প্রথম টোল দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কবিতাঃ পদ্মা সেতু -লায়ন এম এ ছালেহ্ মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে বৃক্ষরোপণ ও বস্ত্র বিতরণ শুভ জন্মদিন ফুটবলের জীবন্ত কিংবদন্তি জিদান জীবনানন্দ দাশকে নিয়ে চলচ্চিত্র ‘ঝরা পালক’ মুক্তি পেল পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চন্দনাইশ থানা পুলিশের র‍্যালি পদ্মা সেতু ও জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত। করোনা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে পটিয়া শ্রমিকলীগ সভাপতি সামশুল ইসলাম’র মাক্স বিতরন

চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে কর্মরত চিকিৎসক ডাঃ নুসরাত সুলতানার নামে ফেইসবুক পেইজ খুলে প্রতারণার অভিযোগে গ্রেফতার ১ জন।

  • সময় বুধবার, ৯ মার্চ, ২০২২
  • ৩৬ পঠিত

“আকবরশাহ থানা পুলিশ কর্তৃক চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে কর্মরত চিকিৎসক ডাঃ নুসরাত সুলতানার নামে ফেইসবুক পেইজ খুলে প্রতারণামূলক অর্থ আদায়ের ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঝিনাইদহ জেলা হতে গ্রেফতার ০১

সূত্র: আকবরশাহ থানার মামলা নং-২২, তারিখ-২২/০২/২০২২ইং, ধারা-ডিজিটাল নিরপত্তা আইন, ২০১৮ এর ২৩/২৪।

ঘটনার সূত্রপাত: গত-১৯/০২/২০২২ইং তারিখ বিকাল অনুমান ০৩:১০ ঘটিকার সময় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডাঃ মোহাম্মদ মঈন উদ্দীন জানান যে, তাহার স্ত্রী চট্টগ্রাম ম্যাক্স হাসপাতালে কর্মরত স্ত্রী ও চর্মরোগ বিশেষজ্ঞ ডা: নুসরাত সুলতানা এর নাম ও ছবি ব্যবহার করে D. Nusrat Sultana D Nusrat Sultana Urmi এবং Nusrat Sultana Urmi নামে ভুয়া ফেইসবুক আইডি ব্যবহার করে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) তথাকথিত সংগঠন তিনি পরিচালনা করেন এবং ১টি স্কিন লেজার সেন্টার স্থাপনের পরিকল্পনাও আছে এরূপ বিভিন্ন মিথ্যাচারের মাধ্যমে লোকজনের নিকট হতে বিকাশের মাধ্যমে মানবিক অর্থ সাহায্যের আবেদন পোস্ট করেন। এরূপ ভুয়া ফেইসবুক একাউন্ট খুলে তার আত্মীয় স্বজন সহ সাধারন জনগনের নিকট মানবিক আবেদনের কথা বলে বিভ্রান্তিকর তথ্য ও ছবি প্রকাশ করে ডা: নুসরাত সুলতানার পেশাগত সামাজিক আত্মসম্মান ক্ষুণ্ণ হচ্ছে মর্মে অজ্ঞাতনামা ব্যক্তির বিরুদ্ধে লিখিত এজাহার দায়ের করলে সূত্রোক্ত মামলাটি রুজু হয়।

মামলাটি তদন্তকালে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই(নিঃ)/সুফল কুমার দাশ উল্লেখিত ভুয়া ফেসবুক একাউন্ট D. Nusrat Sultana, D Nusrat Sultana Urmi Ges Nusrat Sultana Urmi Gi URL লিংকসমূহ এনালাইসিস এর মাধ্যমে উক্ত ভুয়া ফেইসবুক একাউন্ট সমূহের IPDR, DPI ও নেটওয়ার্ক ইনটেলিজেন্স বিশ্লেষণপূর্বক আসামীর অবস্থান শনাক্ত করেন।

পরবর্তীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সহায়তায় মামলার তদন্তপ্রাপ্ত গ্রেফতারকৃত অভিযুক্ত মো: মিরাজ উদ্দিন প্র: মিরাজ (২২)কে শনাক্ত করা হয়। পরবর্তীতে উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) জনাব মো: আব্দুল ওয়ারীশ এর নির্দেশনায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (পশ্চিম) জনাব পংকজ দত্ত এবং সহকারী পুলিশ কমিশনার (পাহাড়তলী জোন) জনাব মুকুর চাকমাদ্বয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে আকবরশাহ থানার অফিসার ইনচার্জ, জনাব মোহাম্মদ জহির হোসেন পিপিএম (বার) এর নেতৃত্বে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই(নিঃ)/সুফল কুমার দাশ সঙ্গীয় অফিসার এএসআই(নিঃ)/মো: এনামুল হক ও এএসআই(নিঃ)/মোঃ সাদ্দাম হোসেন এর সমন্বয়ে একটি চৌকশ অভিযানিক দল ঝিনাইদহ জেলার ঝিনাইদহ সদর থানাধীন নলডাঙ্গা ইউনিয়নস্থ আড়মুখী বাজারের শাহিনুর টেলিকম নামীয় দোকানের সামনে পাকা রাস্তার উপর হইতে গত ০৮/০৩/২০২২ইং তারিখ ১৫:৩০ ঘটিকার সময় তথ্য প্রযুক্তির সহায়তায় অভিযুক্ত মোঃ মিরাজ উদ্দিন প্রঃ মিরাজ (২২)কে গ্রেফতার করেন।

গ্রেফতার পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে ধৃত আসামী মো: মিরাজ উদ্দিন প্রঃ মিরাজ (২২) এর স্বীকারোক্তি মোতাবেক উপস্থাপনকৃত উক্ত ভুয়া ফেসবুক আইডি গুলো ব্যবহারকৃত ০১ (এক)টি Vivo ব্র্যান্ডের Vivo Y12A মডেলের এন্ড্রয়েড ফোন এবং উক্ত ভুয়া ফেসবুক আইডিগুলো দ্বারা মানবিক আবেদনের মাধ্যমে অর্থ আদায়ের কাজে ব্যবহৃত বিকাশ রেজিষ্টেশনকৃত ০২(দুই)টি গ্রামীন অপারেটরের সিমকার্ড উদ্ধার পূর্বক জব্দ তালিকা মূলে জব্দ করেন।

অপরাধ প্রক্রিয়া: গ্রেফতারকৃত মো: মিরাজ উদ্দিন প্র: মিরাজ (২২) ইরাক ফেরত একজন প্রবাসী। সে দীর্ঘদিন যাবত ফেইসবুকে বেশী সংখ্যক ফলোয়ারধারী, স্বনামধন্য এবং জনপ্রিয় ব্যক্তিদের ফেইসবুক আইডির প্রোফাইল হতে তাদের ছবি সংগ্রহ করে তাদের নামীয় ভুয়া ফেইসবুক আইডি ও পেইজ খুলে। পরবর্তীতে উক্ত ভুয়া ফেইসবুক আইডি গুলো কিছুদিন যাবত এক্টিভ করে উক্ত ভুয়া আইডিগুলোতে বেশী সংখ্যক ফ্রেন্ড এড করে নেয়। যখন বেশী সংখ্যক ফ্রেন্ড এড হয়ে যায়, তখন আসামী সু-কৌশলে ফেইসবুকের বিভিন্ন পেইজ হতে বিভিন্ন চাঞ্চল্যকর মানবিক ঘটনা এবং অসহায় মানুষের ছবি সংগ্রহ করে নিজেকে একজন মানবিক সংস্থার কর্মী পরিচয় দিয়ে মানবিক সাহায্য প্রার্থনা করে বিকাশের মাধ্যমে নগদ অর্থ সহায়তা চেয়ে থাকে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD