1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
শেষ হলো দুইদিন ব্যাপী প্রত্যয় কবিতা উৎসব। - DeshBarta
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৭:৩০ অপরাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে ক্যান্সার আক্রান্তদের মাঝে চেক বিতরণ চন্দনাইশে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল সম্পন্ন জননেতা মরহুম জহুর আহমেদ চৌধুরী ইতিহাসের অংশ – তসলিম উদ্দিন রানা এশিয়ান আবাসিক স্কুল ফুটবল টুর্নামেন্টে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন পটিয়ায় নবাগত ইউনও’র সাথে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়। চট্টগ্রাম ফয়েসলেকে উদ্বোধন হলো সেলুন পাঠাগার বিশ্বজুড়ে চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন জোবায়েত হাসান পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বন‍্যাদুর্গতদের মাঝে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ

শেষ হলো দুইদিন ব্যাপী প্রত্যয় কবিতা উৎসব।

  • সময় রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ৫১ পঠিত
পটিয়ার স্বনামধন্য শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে আয়োজিত দুইদিন ব্যাপী প্রত্যয় কবিতা উৎসব-২০২২ সমাপ্ত হয়েছে।  ১১ ও ১২ মার্চ  পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত  প্রত্যয় কবিতা উৎসব উদ্বোধন করেন বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত সাহিত্যিক কবি রাশেদ রউফ। একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় উৎসবের শুরুতে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন কবিতা উৎসবের আহবায়ক আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী।  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া উপজেলা পরিষদ এর চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি বলেন,  শিল্প সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের  উর্বর ভূমি পটিয়া। জন্ম দিয়েছে বহু কবি, সাহিত্যিক ও গুণীজন। পটিয়ার সাংস্কৃতিক সংগঠনগুলো প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে শিল্প ও সংস্কৃতির বিকাশে। প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগ আয়োজিত “কবিতা উৎসব” একটি চমৎকার আয়োজন। মননশীলতা ও কবিতার আবেদন সৃষ্টিতে এই উৎসব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।
উৎসবের উদ্বোধক কবি রাশেদ রউফ বলেন,  কবিতা চর্চার বিষয়। উপলব্ধির বিষয়। কবিতা বলে মুক্তির কথা, স্বাধীনতার কথা, কবিতা কথা বলে অন্যায়ের বিরুদ্ধে। তাই কবিতার চর্চাকে আরো বাড়াতে হবে।
উৎসবের প্রথম দিন প্রত্যয়ের উপদেষ্টা ডা. তাসলিম চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী প্রদীপ বিশ্বাস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আবদুল হালীম দোভাষ, অধ্যাপক অভিজিৎ বড়ুয়া মানু, সাংবাদিক আবদুল হাকিম রানা। ছড়া পাঠ ও কবিতা আবৃত্তি করেন আফম মোদাচ্ছের আলী, অধ্যাপক পিংকু দাশ, আয়েশা হক শিমু, শিমুল নন্দী, জাবেদ হোসেন, সুমন টিংকু,এস এম হারুনুর রশীদ, মাইনুল আজম চৌধুরী,শামীমা ইয়াসমিন,বনকুসুম বড়ুয়া নুপুর,মিনু মিত্র, ঐশী পাল, রমিজ বাবু,অর্পণ চক্রবর্তী,স্বাগত বড়ুয়া,নিহারীকা পাল।
উৎসবের দ্বিতীয় দিনে অধ্যক্ষ আবু তৈয়ব এর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম সম্মিলিত আবৃত্তি জোট এর সভাপতি অঞ্চল চৌধুরী, কবি ও সাহিত্যিক ওমর কায়সার, কবি ও ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, কবি অরুণ শীল। কবি ওমর কায়সার বলেন, কবিতার আবেদন সর্বস্তরে ছড়িয়ে দেওয়ার জন্য কবিতার চর্চা বাড়াতে হবে। প্রত্যয়ের আয়োজিত কবিতা উৎসব কবিতার প্রসারে উৎসাহ যোগাবে। দ্বিতীয় দিনে ছড়া পাঠ ও কবিতা আবৃত্তি করেন উৎপল  কান্তি বড়ুয়া,ওমর কায়সার, অরুণ শীল, ডা. রাজীব বিশ্বাস,  ফারক তাহের, মোজাহেদুল ইসলাম, লায়ন আবু সালেহ, তৈয়বা জহির আরশী, অর্ণিবান চৌধুরী, হামেদ হাসান, হামীম রায়হান, অরণ্য ভট্টাচার্য প্রমুখ।
দুই দিন ব্যাপী কবিতা উৎসবে অংশ নেন পটিয়া ও চট্টগ্রামের ৫০ জনের অধিক আমন্ত্রিত  কবি, সাহিত্যিক ও আবৃত্তি শিল্পী।  মোট ৬ টি অধিবেশনে সাজানো  দু’দিনের প্রত্যয় কবিতা উৎসবে ছিল মুক্ত আলোচনা, একক ও দলীয় আবৃত্তি, ছড়া পাঠ, আবৃত্তি প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, উৎসব স্মারক প্রকাশনা, কবিতার গান ও নৃত্য। উৎসব উপলক্ষে আয়োজিত আবৃত্তি প্রতিযোগিতায় ৪ বিভাগে ১২৩ জন প্রতিযোগী অংশগ্রহন করে।  তার মধ্য থেকে ১২ জনকে পুরস্কার প্রদান করার হয়। দলীয় পরিবেশনা নিয়ে অংশ নেন প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমি, গীতল সাংস্কৃতিক একাডেমি ও ক্লাসিকাল এন্ড মডার্ন ডান্স একাডেমির শিক্ষার্থীরা।
এই প্রসঙ্গে প্রত্যয় কবিতা উৎসব  প্রসঙ্গে একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি বলেন, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্প্রীতির স্বদেশের বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে প্রত্যয় শিক্ষা ও প্রত্যয় শিক্ষা সাংস্কৃতিক একাডেমি । ধারাবাহিকতায় প্রত্যয় আবৃত্তি উৎসব।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD