1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
একজন উদীয়মান প্রতিশ্রুতিশীল জীবনবোধের কবি মু,ফরহাদ হুসাইন। - DeshBarta
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:৪০ অপরাহ্ন
শিরোনামঃ
৯৪ ব্যাচ আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের আহ্বায়ক কমিটি গঠিত সিলেট র‍্যাব ৯ দুইবারের শ্রেষ্ঠ চ্যাম্পিয়ন খেলোয়াড় খালিয়াজুরীর অসিত চক্রবর্তী পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে চকরিয়ার কামারশালায় টুং টাং শব্দে মূখরিত পটুয়াখালীর বিশিষ্ট ব্যাবসায়ী নাজমুল শাহাদাতের পিতার মৃত্যুতে শোক। পটুয়াখালী মাদারবুনিয়ায় ডিবি পুলিশের অভিযানে ০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ০১ কোরবানি হোক আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে” দেশব‍্যাপী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আলহাজ্ব আব্দুল ওয়াহিদ কল্যাণ ট্টাষ্ট এর পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ চাহিদার শীর্ষে মাঝারি,ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, সিলেটে ইউনিয়ন অফ এসএসসি ১৯৯৪ বাংলাদেশ গ্রুপের ব্যবস্থাপনায় বন্যার্তদের ত্রাণ সহায়তা।

একজন উদীয়মান প্রতিশ্রুতিশীল জীবনবোধের কবি মু,ফরহাদ হুসাইন।

  • সময় বুধবার, ১৬ মার্চ, ২০২২
  • ৫১ পঠিত

একজন উদিয়মান কবি যিনি সরকারি চাকুরির ফাঁকে ফাঁকে প্রবাসে সাধারণ মানুষের দুঃখ কষ্ট ও হৃদয়ের আর্তনাতের কথা কবিতায় বুননে কাব্যশৈলীতে স্ফুটিত করেন তার সম্পর্কে লিখছি।অনেক দিন যাবত লিখব লিখব করে আর লিখা হয়ে উঠেনি আমার দেখা একজন গুণী মানুষ মু ফরহাদ হুসাইন একজন তরুণ সাহিত্যিক সারাদিন অফিসের কাজ শেষে যতটুকুই সময় পান তা থেকে কিছুটা সময় বেছেনেন নিত্যদিন তাঁর কাছে আসা কিছু মানুষকে নিয়ে ভাবার। তাঁর সেই ভাবনা থেকেই একটু একটু করে তিনি হয়ে উঠেন তারুণ্যের অগ্রযাত্রার এক প্রতিশ্রুতিশীল জীবনবোধের কবি তাঁর চিন্তাচেতনায় গ্রামীণ জনপদের বঞ্চিত মানুষের উপকূলবর্তী কষ্টের জীবনের সুখ-দুঃখ আনন্দ-বেদনার বিষাদের গল্পকথা সাধারণ মানুষের আর্তনাদ নিয়ে তার লেখনী সকলের মন ছুঁয়ে যায়।

নিজের গ্রামের প্রতি ভালোবাসা দেশের প্রতি অগাধ ভালোবাসা প্রান্তিক জনগোষ্ঠীর জীবনবোধের লেখা তার প্রতিপাদ্য বিষয়। কবিতায় গ্রাম বাংলার শ্রেণী বৈষম্য সুখ-দুঃখ আনন্দ অশ্রু যেন মানুষের মন কেড়ে নেয়। এই কবির স্বপ্ন বড় হয়ে দেশের জন্য কাজ করতে চায়। কবির ব্যতিক্রম ধারা লেখনী আমার পড়তে খুব ভালো লাগে। বিশেষ করে যাদের লেখায় আমি বিষম অনুপ্রেরণা পাই বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম,পল্লীকবি জসীমউদ্দীন, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্, হেলাল হাফিজ, নির্মলেন্দু গুণ আমার ভীষণ প্রিয় কবি। উদীয়মান তরুণ কবি হিসেবে মু ফরহাদ হুসাইন এর প্রতিনিয়ত লেখা পড়েই অনুপ্রাণিত হই।
এই কবির লেখার নিজস্ব একটা ধরণ আছে। নিজস্ব স্বকীয়তাটা বজায় রাখতে পারছে বিধায় সাহিত্যিকদের কাছে খুব সানন্দেই লেখা গ্রহণ করে নিচ্ছে।
তার নিরলস কাব্যচর্চা জাতীয়-আন্তর্জাতিক অঙ্গনে সমৃদ্ধি দ্বার খুলবে বলে আমি বিশ্বাস করি। সুদূর ভবিষ্যতে কাব্যচর্চায় মা, মাট, মানুষ, ও দেশের প্রতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি মনে করি।বর্তমান সময়ে যে কয়জন মানুষ নিজ পেশাদারিত্বের বাইরে গিয়ে নিজস্ব কর্মক্ষেত্রের ভাবমূর্তি বজায় রেখে সাহিত্য সাধনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছেন। নিঃসন্দেহে কবি মু ফরহাদ হুসাইন বাংলা কবিতায় নতুন প্রাণের সঞ্চার করেছেন।এই প্রতিশ্রুতিশীল কবি একটা বিশেষত্ব হচ্ছে জীবন্ত এক রূপরেখা অঙ্কন করেন।সাংস্কৃতিক অঙ্গনে একজন সব্যসাচী।
সদা হাস্যজ্জল আমার জানা মতে, সহজ-সরল ও সাদামাটা একজন মানুষ। অফিসের ব্যস্ত সময় অতিক্রম করে এই অল্প সময়ের মাঝেই হাসি খুশি এই গুণী মানুষটি ইতিমধ্যে জাতীয় দৈনিক অনলাইন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ায় নিয়মিত ভাবে লিখেন একজন প্রতিভাবান কবি ও কথাসাহিত্যিক ছড়া-কবিতা ভ্রমণ কাহিনী কলাম সহ সাহিত্যের প্রতিটি শাখায় রয়েছে অম্লান পদচারণা। মহান অমর একুশে ফেব্রুয়ারি ২০২২ উপলক্ষে ইতিমধ্যে বিশ্বের ২৫দেশের অভিবাসী কবিদের রচিত “রক্তের বর্ণমালা” কাব্যগ্রন্ন্থে বিচারকমণ্ডলীর মান দন্ডে নির্বাচিত হয়ে শ্রেষ্ঠ কবির স্থান লাভ করেছেন। রক্তের বর্ণমালা বইয়ের সকল লেখকদের পক্ষ থেকে অভিবাদন জানাই। একদিন এভাবে সকল মানুষের অন্তরে তাঁর লেখা স্থান করে নিবে। এই কবির স্বপ্ন বড় হয়ে দেশের জন্য কাজ করতে চায়। প্রতিশ্রুতিশীল কবি উদীয়মান কবি ও সাহিত্যিকদের সাথে রয়েছে ঘনিষ্ঠতর সম্পর্ক অতিসহজেই মানুষকে আপন করে নেয়ার মহৎ কাজটি রপ্ত করেন শৈল্পিকভাবে একজন নিরহংকারী সাদা মাটা সহজ সরল উদার মনের মানুষ এবং খুবই মিশুক স্বভাবের বৈশিষ্ট্য বিদ্যমান তার মাঝে আদ্যপ্রান্ত। এই কবি সবার জন্য নিঃস্বার্থ ভাবে কাজ করেন। তার স্বপ্নগুলো আকাশের চেয়ে বড় হোক একদিন সেই পারবে লেখনীর সাফল্যের মাইলফলক ছুঁতে। তাই দো’য়া থাকবে এগিয়ে যাওয়ার অদম্য পথে, রুদ্র কণ্টকাকীর্ণ পথ যতই অমসৃণ হোক না কেন, সাফল্য অবধারিত নিশ্চিত।
কবি ফরহাদ হুসাইন ১৯৮৫ সালের ৩মে খুলনা জেলার কয়রা উপজেলার উত্তর বেদকাশি ইউনিয়নে জন্ম গ্রহন করেন। তার পিতা শেখ নওশের আলী এবং মাতা রোকেয়া বেগম।
শিক্ষা জীবন: স্থানীয় বেদকাশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার পড়ালেখার হাতেখড়ি, ষষ্ঠ শ্রেনীতে তিনি আলিয়া মাদ্রাসায় ভর্তি হন এবং ১৯৯৯সালে কৃতিত্বের সাথে দাখিল পাশ করেন। কয়রা কপোতাক্ষ কলেজ থেকে ২০০১ সালে উচ্চ মাধ্যমিক পাশ করে তিনি খুলনার ঐতিহ্যবাহী ব্রজলাল বিশ্ববিদ্যায় কলেজে ভর্তি হন। তিনি ২০০৬ সালে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক এবং একই বিশ্ববিদ্যাল থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। একই সাথে তিনি আলিয়া মাদ্রাসা থেকে আলিম, ফাজিল এবং কামিল ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি অনুসন্ধানী সাংবাদিকতা এবং পরিবেশ সাংবাদিকতার উপর বিভিন্ন প্রশিক্ষণ গ্রহন করেন।
কর্মজীবন: কবি ফরহাদ হুসাইনের কর্মজীবন শুরু হয় সাংবাদিকতার মাধ্যমে। ২০০৬ সালে তিনি খুলনার দৈনিক প্রবর্তন পত্রিকায় যুক্ত হন এরপর তিনি ২০১০ সাল পযর্ন্ত দৈনিক তথ্য পত্রিকার প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১১সালে তিনি প্রথমে ওমান এবং পরে সংযুক্ত আরব আমিরাতে আসেন। বর্তমানে তিনি বাংলাদেশ দূতাবাস আবুধাবীর গণসংযোগ কর্মকর্তা পদে কর্মরত আছেন। তিনি বিভিন্ন সাহিত্য সংগঠনের সাথে সক্রিয় ভাবে কাজ করেন। তার লেখা কবিত, প্রবন্ধ ভ্রমণ কাহিনি প্রবাসে এবং বাংলাদেশে বিভিন্ন পত্রিকায় নিয়মিত প্রকাশিত হচ্ছে।পরিশেষে আমি চাই সুস্থ, সুন্দর হোক তাঁর জীবন এবং সকলের কাছে এই উদীয়মান কবির জন্য দোয়া চাই।

মুহাম্মদ মুসা
সভাপতি,
জাতীয় কবিতা মঞ্চ,
সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটি।
সম্পাদক,
“অন্বেষণ”
জাতীয় শিল্প-সাহিত্য-সংস্কৃতির ম্যাগাজিন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD