1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
পানি ব‍্যবহার ও অপচয়ে রোধে সচেতন হওয়া জরুরী - মুহাম্মদ আলী - DeshBarta
শনিবার, ২৫ জুন ২০২২, ০৮:৩৮ অপরাহ্ন
শিরোনামঃ
মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে বৃক্ষরোপণ ও বস্ত্র বিতরণ শুভ জন্মদিন ফুটবলের জীবন্ত কিংবদন্তি জিদান জীবনানন্দ দাশকে নিয়ে চলচ্চিত্র ‘ঝরা পালক’ মুক্তি পেল পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চন্দনাইশ থানা পুলিশের র‍্যালি পদ্মা সেতু ও জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত। করোনা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে পটিয়া শ্রমিকলীগ সভাপতি সামশুল ইসলাম’র মাক্স বিতরন চকরিয়ায় উত্তর পশ্চিম বরইতলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পরিচালনা কমিটি গঠিত ফটিকছড়িতে দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত আনোয়ারা যুবদলের উদ্যোগে বেগম জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় মাদার তেরাসা পদক পেলেন এস এম পিন্টু

পানি ব‍্যবহার ও অপচয়ে রোধে সচেতন হওয়া জরুরী – মুহাম্মদ আলী

  • সময় মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২
  • ৩৭ পঠিত

আজ ২২ মার্চ বিশ্ব পানি দিবস। বিশ্বের অন‍্যান‍্য দেশের মতো বাংলাদেশেও এই দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। এবারের এই দিবসের প্রতিপাদ‍্য” ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ‍্য সম্পদ, দৃশ‍্যমান প্রভাব’।

জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহিত এক প্রস্তাব অনুযায়ী প্রতি বছর ২২ মার্চ আন্তর্জাতিক ভাবে এই পানি দিবস পালিত হয়। ১৯৯২ সালের রিওতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পাদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি উত্থাপন করা হয়। ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং এরপর থেকে এই দিবসের গুরুত্ব ক্রমশ বাড়তে থাকে।
পানি একটি সম্পদ যা বলে শেষ করা যাবে না। কিন্তু শুধু এভাবে প্রতিবছর বিশ্ব পানি দিবস পালনের মধ্যেই সীমাবদ্ধ রাখা যাবে না। এই দিবসে মানুষ পানি ব‍্যবহারে সঠিক পদ্ধতি বা অপচয়ের বিরুদ্ধে সোচ্চার কিংবা সচেতন করার উদ্যোগ নিতে হবে।
কারণ ২০২৫ সালের মধ্যে পৃথিবীর দুই তৃতীয়াংশ জনগোষ্ঠী সুপেয় পানি থেকে বঞ্চিত হতে পারে বলে আশংকা করছেন গবেষকরা। এর প্রধান কারণ হলো উত্তোলিত পানির ২৫ শতাংশই আমরা অপচয় করি দেশে প্রতি বছর প্রায় ৩ মিটার করে নিচে নামছে ভূগর্ভস্থ পানির স্তর নিরাপদ পানি থেকে বঞ্চিত হচ্ছে দেশের অনেক মানুষ।
তাই পানি ব্যবহারে কোন খাম খেয়ালি করা যাবে না। এই বিষয়গুলো বিভিন্ন মিডিয়ায় ব‍্যাপক ভাবে প্রচারে ভূমিকা রাখা জরুরি। এবং সরকারের সঠিক পদক্ষেপ এবং সাধারণ মানুষের সচেতনতাই পারে পানির অপচয় রোধ করতে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD