1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
বিশ্ব পানি দিবসে কাউখালীতে জীবন'র জলাশয় পরিচ্ছন্ন অভিযান - DeshBarta
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:১২ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বন‍্যাদুর্গতদের মাঝে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ মলম পার্টির খপ্পরে পড়ে সর্বস্বান্ত কাতার প্রবাসী। চট্টগ্রাম মহানগর বিএনপির জরুরী সভায় আবুল হাশেম বক্কর। দুমকিতে আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকী ও আনন্দ মিছিল ২১ খালের ও ১১ প্রকল্প নিয়ে চসিক মেয়রের মন্তব্য। নেত্রকোণা জেলা ছাত্রলীগের পক্ষ থেকে খালিয়াজুরীতে খাদ্য সামগ্রী বিতরণ চন্দনাইশে ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মাঝে বীজ-সার বিতরণ চন্দনাইশে মাদকের অপব্যবহার ও পাচাররোধে র‌্যালী-আলোচনা সভা উগ্রবাদ প্রতিহতে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিকরণে নাগরিক প্রশিক্ষণ

বিশ্ব পানি দিবসে কাউখালীতে জীবন’র জলাশয় পরিচ্ছন্ন অভিযান

  • সময় বুধবার, ২৩ মার্চ, ২০২২
  • ৩১ পঠিত

আজ ২২ মার্চ, বিশ্ব পানি দিবস। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘বিশ্ব পানি দিবস ২০২২’ পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এবার দিবসটির প্রতিপাদ্য ‘ভূগর্ভস্থ পানি: অদৃশ্য সম্পদ, দৃশ্যমান প্রভাব’।

 

জাতিসংঘের সাধারণ পরিষদের গৃহীত এক প্রস্তাব অনুযায়ী প্রতিবছর ২২ মার্চ বিশ্ব পানি দিবস হিসেবে পালন করা হয় সদস্যভুক্ত দেশগুলোতে। ১৯৯২ সালে ব্রাজিলের রিওতে এই প্রস্তাব গ্রহণ করা হয়। সেখানে পানি সম্পদের জন্য একটি বিশেষ দিন ঘোষণার দাবি তোলা হয়েছিলো। এরই ফলস্রুতিতে ১৯৯৩ সালে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয় এবং এরপর থেকে এ দিবস পালনের গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

দিবসটি উপলক্ষে রাঙামাটির কাউখালী উপজেলায় ‘জীবন কাউখালী চ্যাপটার’ এর স্বেচ্ছাসেবী সদস্যরা কাউখালী উপজেলা পরিষদ ভবনের পিছনে অবস্থিত জলাশয় ক্ষতিকর প্লাস্টিক, ভাসমান আবর্জনা ও পচনশীল আবর্জনা মুক্ত করতে উদ্যোগ গ্রহণ করে।

সকালে ১০ জন স্বেচ্ছাসেবী জলাশয়ে নেমে যত্ন সহকারে তা পরিষ্কার করে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে স্বেচ্ছাসেবীদের এগিয়ে আসার আরেকটি দৃষ্টান্ত স্থাপন করলো জীবন ইয়ুথ ফাউন্ডেশন।

জীবন কাউখালী চ্যাপটারের সদস্য মো: সাজ্জাদ সরকার বলেন, “পরিকল্পিত পানিসম্পদ ব্যবস্থাপনা কৃষি জমি ও মৎস চাষে গুরুত্বপূর্ণ ও অপরিসীম ভূমিকা রাখে। পাহাড়ি অঞ্চলে ফসল উৎপাদন, সেচ ও গৃহস্থালি কাজে ভূগর্ভস্থ পানির ব্যবহার ক্রমশ বাড়ছে। মাটির নিচে পানির আধার সুরক্ষা ও পানির গুণাগুণ বজায় রাখতে ভূ-উপরস্থ ও ভূগর্ভস্থ পানির সমন্বিত ও সুষ্ঠু ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ। আমরা কাউখালীতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গর্বিত অংশীদার।”

জীবন ইয়ুথ ফাউন্ডেশন বিগত কয়েক বছর ধরে কাউখালী উপজেলায় একের পর এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অগ্রণী ভূমিকা পালন করছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD