1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
চট্টগ্রামে জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত। - DeshBarta
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৪:৩৭ পূর্বাহ্ন
শিরোনামঃ
চন্দনাইশে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল সম্পন্ন জননেতা মরহুম জহুর আহমেদ চৌধুরী ইতিহাসের অংশ – তসলিম উদ্দিন রানা এশিয়ান আবাসিক স্কুল ফুটবল টুর্নামেন্টে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন পটিয়ায় নবাগত ইউনও’র সাথে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়। চট্টগ্রাম ফয়েসলেকে উদ্বোধন হলো সেলুন পাঠাগার বিশ্বজুড়ে চন্দনাইশে আহমদ ছফার জন্মদিন পালন জোবায়েত হাসান পটিয়া উপজেলা ছাত্রলীগের কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক মনোনীত রাউজানে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ ‘২২ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সুনামগঞ্জে বন‍্যাদুর্গতদের মাঝে বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের ত্রাণ বিতরণ মলম পার্টির খপ্পরে পড়ে সর্বস্বান্ত কাতার প্রবাসী।

চট্টগ্রামে জাতীয় সাংবাদিক সংস্থার উদ্যোগে মহান স্বাধীনতা দিবস পালিত।

  • সময় রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ৩৭ পঠিত

মোহাম্মদ জুবাইর চট্টগ্রাম।

৫২তম স্বাধীনতা দিবস উপলক্ষে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অদ্য ২৬ মার্চ বিকাল ৪টায় চট্টগ্রামস্থ চট্টশরী মোড়ে কনকর্ড টাওয়ারের নিজস্ব কার্যালয়ে, বাংলাদেশ জাতীয় সাংবাদিক সংস্থা কর্তৃক আয়োজিত চট্টগ্রাম জেলা কমিটির পরিচিতি সভায় চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি মো.সেলিম আসলাম সাইফ চৌধুরী সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এবং সংগঠনের সিনিয়র সহ সভাপতি শাহজাদা মো. মাঈনুদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী কনকর্ড কল্যাণ সমিতির সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী
প্রধান অতিথির বক্তব্যে মোহাম্মদ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, ২৬শে মার্চ দিনটি রাষ্ট্রীয়ভাবে জাতীয় স্বাধীনতা দিবস হিসেবে পালন করে থাকে সরকার। দেশের ৫২তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস আজ । ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বশক্তি দিয়ে হানাদার বাহিনীকে প্রতিরোধ ও চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার ডাক দিয়েছিলেন। এরপর দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়।
অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে সিনিয়র আইনজীবী এডভোকেট মো. রফিকুল আলম বলেন,২৫শে মার্চ মধ্যরাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয় পশ্চিম পাকিস্তানে। গ্রেপ্তারের পূর্বে অর্থাৎ ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেন। পরে,বঙ্গবন্ধুর পক্ষ থেকে মেজর জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দেয়। ১৯৭১ সালে বাঙালি জাতিকে পাকিস্তানী হানদার বাহিনীর হাত থেকে মুক্ত করে আমাদেরকে স্বাধীন বাংলাদেশ উপহার দেন।
উক্ত অনুষ্ঠান চলাকালীন দেশ বাংলা খবর ২৪ চট্টগ্রাম বিভাগীয় প্রধান ও দৈনিক আলোকিত প্রতিদিন পত্রিকার চট্টগ্রাম বিভাগীয় প্রধান মোহাম্মদ জুবাইর স্বাধীনতা নিয়ে কবি শামসুল হকের একটি কবিতা পাঠ করেন ।

স্বাধীনতা তুমি
রবিঠাকুরের অজর কবিতা, অবিনাশী গান।
স্বাধীনতা তুমি
কাজী নজরুল ঝাঁকড়া চুলের বাবরি দোলানো
মহান পুরুষ, সৃষ্টিসুখের উল্লাসে কাঁপা-
স্বাধীনতা তুমি
শহীদ মিনারে অমর একুশে ফেব্রুয়ারির উজ্জ্বল সভা
স্বাধীনতা তুমি
পতাকা-শোভিত শ্লোগান-মুখর ঝাঁঝালো মিছিল।
স্বাধীনতা তুমি
ফসলের মাঠে কৃষকের হাসি।
স্বাধীনতা তুমি
রোদেলা দুপুরে মধ্যপুকুরে গ্রাম্য মেয়ের অবাধ সাঁতার।
স্বাধীনতা তুমি
মজুর যুবার রোদে ঝলসিত দক্ষ বাহুর গ্রন্থিল পেশী।
স্বাধীনতা তুমি
অন্ধকারের খাঁ খাঁ সীমান্তে মুক্তিসেনার চোখের ঝিলিক।
স্বাধীনতা তুমি
বটের ছায়ায় তরুণ মেধাবী শিক্ষার্থীর
শানিত কথার ঝলসানি-লাগা সতেজ ভাষণ।
স্বাধীনতা তুমি
চা-খানায় আর মাঠে-ময়দানে ঝোড়ো সংলাপ।
স্বাধীনতা তুমি
কালবোশেখীর দিগন্তজোড়া মত্ত ঝাপটা।
স্বাধীনতা তুমি
শ্রাবণে অকূল মেঘনার বুক
স্বাধীনতা তুমি পিতার কোমল জায়নামাজের উদার জমিন।
স্বাধীনতা তুমি
উঠানে ছড়ানো মায়ের শুভ্র শাড়ির কাঁপন।
স্বাধীনতা তুমি
বোনের হাতের নম্র পাতায় মেহেদীর রঙ।
স্বাধীনতা তুমি বন্ধুর হাতে তারার মতন জ্বলজ্বলে এক রাঙা পোস্টার।
স্বাধীনতা তুমি
গৃহিণীর ঘন খোলা কালো চুল,
হাওয়ায় হাওয়ায় বুনো উদ্দাম।
স্বাধীনতা তুমি
খোকার গায়ের রঙিন কোর্তা,
খুকীর অমন তুলতুলে গালে
রৌদ্রের খেলা।
স্বাধীনতা তুমি
বাগানের ঘর, কোকিলের গান,
বয়েসী বটের ঝিলিমিলি পাতা,
যেমন ইচ্ছে লেখার আমার কবিতার খাতা।
এ সময় আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় সাংবাদিক সংস্থা চট্টগ্রাম জেলা কমিটি সাধারণ সম্পাদক এম ডি বাবুল,সহ-সভাপতি কামরুজ্জামান, সহ-সভাপতি আহসান, চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম সম্পাদক ও দৈনিক যায়যায় কাল পত্রিকার স্টাফ রিপোর্টার মো. শফিকুল ইসলাম, উত্তর জেলা প্রতিনিধি মো. অলিউল্লাহ প্রমুখ।
পরিশেষে, চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি সেলিম আসলাম সাইফ চৌধুরী সোহেল মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে তিনি অনুষ্ঠানের মুলতবি ঘোষণা করেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD