1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে মিল রেখে মির্জাখীল দরবারের শরিফের ভক্তরা রোজা পালন করছে। - DeshBarta
রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:৫৯ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে মিল রেখে মির্জাখীল দরবারের শরিফের ভক্তরা রোজা পালন করছে।

  • সময় রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ২৯ পঠিত

রতন কান্তি দাশ, সাতকানিয়া প্রতিনিধিঃ

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পবিত্র রমজান পালিত হচ্ছে ২এপ্রিল শনিবার থেকে। তবে হানাফি মাজহাব অনুস্মরণ করে মধ্যপ্রাচ্যেরমত চাঁদ দেখার ওপর নির্ভর করে সৌদির সঙ্গে মিল রেখে শনিবার প্রথম রমজান পালন করছেন দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীগণ। দীর্ঘ ২৫০ বছর ধরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা রোজা এবং ঈদ পালন করে আসছেন।

পবিত্র মাহে রমজান পালনের বিষয়ে মির্জাখীল দরবার শরীফের ভক্ত নুরুল কবির চৌধুরী গণমাধ্যমকে বলেন, ‘আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবস্থ মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চন্দ্র উদয়ের সংবাদ জ্ঞাত হয়ে শনিবার আমাদের প্রথম রোজা শুরু হয়েছে।

মির্জাখীল দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন হজরত শাহ জাহাঙ্গীর তাজুল আরেফীন (কঃ) এর প্রদর্শিত পথে সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমছড়া, পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীগণ শনিবার প্রথম রোজা পালন করছেন।

এছাড়া চট্রগ্রামের বোলায়খালী, চন্দনাইশ, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলা ও ভারত, পাকিস্থান, মিয়ারমারসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও শনিবার থেকে প্রথম রোজা পালন করছেন এমনকি বহির্বিশ্বের বিভিন্ন দেশেও তাদের ভক্ত অনুরক্তরা ২এপ্রিল শনিবার থেকে রোজা পালন করছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD