1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
গলাকাটা ব‍্যবসা বন্ধ করে রমজানের পবিত্রতা রক্ষা করুন - মুহাম্মদ আলী - DeshBarta
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৮:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
সাতকানিয়ার পুরানগড়ের বাজালিয়া-শীলঘাটা সড়কের শুভলং খালের ব্রিজের সাইড ভেঙ্গে বেহাল দশাঃযেকোন মুহুর্তে ঘটতে পারে মারত্মক দুর্ঘটনা নূরানী পাড়া সমাজ কল্যাণ পরিষদের উদ্যােগে “মাদক, কিশোর গ্যাং ও অসামাজিক কার্যকলাপ ” বিরােধী সমাবেশ অনুষ্ঠিত চকরিয়ায় সাফারীপার্ক সংলগ্ন বালু মহালে বনকর্মকর্তার অভিযান: ৪টি ড্রেজার মেশিন ভাংচুর শিশু কিশোরদের অপরাধ প্রতিরোধে আমাদের করণীয় শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মো. ইসমাইল খান। চন্দনাইশে পৌরসভার যুবলীগের উদ্যোগে শেখ পরশের ৫৪ তম জন্মদিন পালন চন্দনাইশে ক্যান্সার আক্রান্তদের মাঝে চেক বিতরণ চন্দনাইশে বঙ্গবন্ধু বঙ্গমাতা ফুটবল গোল্ডকাপ টুর্নামেন্ট ফাইনাল সম্পন্ন জননেতা মরহুম জহুর আহমেদ চৌধুরী ইতিহাসের অংশ – তসলিম উদ্দিন রানা এশিয়ান আবাসিক স্কুল ফুটবল টুর্নামেন্টে কর্ণফুলী দল চ্যাম্পিয়ন পটিয়ায় নবাগত ইউনও’র সাথে খলিলুর রহমান মহিলা ডিগ্রী কলেজ শিক্ষকদের শুভেচ্ছা বিনিময়।

গলাকাটা ব‍্যবসা বন্ধ করে রমজানের পবিত্রতা রক্ষা করুন – মুহাম্মদ আলী

  • সময় রবিবার, ১০ এপ্রিল, ২০২২
  • ৪২ পঠিত

সিয়াম সাধনার মাস পবিত্র রমজান মাস। এই মাস মুসলমানদের জন্য অত‍্যান্ত তাৎপর্যপূর্ণ বা অধিক নেক আমলের মাস হিসেবে পালন করা হয়।

এই পবিত্র মাসে মুসলমানরা মহান আল্লাহর নৈকট্য অর্জনের চেষ্টায় রোজা, হজ্ব জাকাত, এবং বেশি বেশি নফল ইবাদতের মাধ্যমে এই মাস কে অতিক্রম করে থাকেন। অন‍্যান‍্য মাসের তুলনায় রমজানের এই মাস অত‍্যান্ত পবিত্র একটি মাস যে মাস অন‍্য মাসের চেয়ে মানুষ এই মাসে ধর্ম কর্ম, দান, সদকা, নফল ইবাদত সহ বেশি সওয়াবের আসায় ইবাদতে মশগুল থাকেন।
অন‍্য মাসের তুলনায় এই মাসে মানুষ পাপ কাজ থেকে অনাকাংশেই দূরে থাকে।
কেননা এই মাস হলো আল্লাহর নৈকট্য লাভের বা ক্ষমা পাওয়ার মাস।
ছোট থেকে বৃদ্ধ পর্যন্ত সকল বয়সের মানুষের কাছে এই মাস একটি তাৎপর্যপূর্ণ মাস। মানুষ সারা দিন রোজা থাকার পর ইফতারের মুহূর্তে এক আনন্দের স্বাদ উপভোগ করা যায়। ইফতারে সাধারণত খেজুর, চনাবুট, মুড়ি, আলুরচপ, বেগুনি শরবত সহ বিভিন্ন আইটেম দিয়ে মানুষ ইফতার করে থাকে। তাই এই মাসে এগুলোর চাহিদা একটু তুলনামূলকভাবে অন‍্য মাসের চেয়ে বেশি হয়ে থাকে। এই চাহিদা কে পুজিঁ করে দেশের কিছু অসাধু ব‍্যবসায়ীরা সিন্ডিকেট তৈরি করে মানুষ কে জিম্মি করে রাখে যা সত্যিই খুব দুঃখজনক। এই মাস কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন দেশে দেখা যায় রমজানের সম্মানার্থে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম অন‍্য এগারো মাসের তুলনায় কমিয়ে আনা হয়। কিন্তু আমাদের বাংলাদেশ পুরো উল্টো নিয়ম সেটা হলো অন‍‍্য এগারো মাসের তুলনায় এই মাসে দ্বিগুণ বাড়িয়ে দেওয়া হয়। যা মুসলমান দেশ হিসেবে লজ্জিত।
যেখানে অন‍্য এগারো মাসের চেয়ে রমজান মাসে এত সওয়াব বা ফজিলত থাকা সত্বেও কি করে এমন গলাকাটা ব‍্যবসা করতে পারে তা বোধগম্য নয়।
আমরা কি পারি না আল্লাহ কে ভয় করে এ ধরনের অধিক মুনাফার এবং গলাকাটা ব‍্যবসা বন্ধ করে নবীজির হালাল ব‍্যবসা করতে?
যতদিন মানুষ হিসেবে আমরা আমাদের মনুষ্যত্ব কে পরিস্কার করতে না পারবো ততদিন দেশ বা সমাজ কখনও উন্নতি করতে পারবে না। তাই ব‍্যবসায়ীদরে প্রতি অনুরোধ যে মানুষ কে জিম্মি করা থেকে বিরত থেকে আল্লাহ ও তার রসুলের দেখানো পথ অনুসরণ করে ব‍্যবসা পরিচালনা করুন। তাতে ইহকাল ও পরকালে আল্লাহর নৈকট্য লাভ করতে সক্ষম হবেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD