1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজ - DeshBarta
রবিবার, ২৬ জুন ২০২২, ০৮:০০ পূর্বাহ্ন
শিরোনামঃ
পদ্মার উত্তাল ঢেউ কর্ণফুলীর তীর চট্টগ্রামেও হবিগঞ্জ বানিয়াচংয়ে পদ্মাসেতুর উদ্বোধন উপলক্ষে থানা পুলিশের আনন্দ শোভাযাত্রা। পদ্মা সেতুতে প্রথম টোল দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কবিতাঃ পদ্মা সেতু -লায়ন এম এ ছালেহ্ মাইজভান্ডারী গাউসিয়া হক কমিটি সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে বৃক্ষরোপণ ও বস্ত্র বিতরণ শুভ জন্মদিন ফুটবলের জীবন্ত কিংবদন্তি জিদান জীবনানন্দ দাশকে নিয়ে চলচ্চিত্র ‘ঝরা পালক’ মুক্তি পেল পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চন্দনাইশ থানা পুলিশের র‍্যালি পদ্মা সেতু ও জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত। করোনা বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের মাঝে পটিয়া শ্রমিকলীগ সভাপতি সামশুল ইসলাম’র মাক্স বিতরন

বর্ষবরণের উচ্ছ্বাসে মেতেছে ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজ

  • সময় বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ৩৩ পঠিত

ইসমাইল হোসেন চৌধুরী

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি
পুরোনো বছরের গ্লানি আর হতাশা ভুলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় বাংলা বর্ষবরণে মেতে উঠেছে দেড়শত বছরের প্রাচীন ঐতিহ্যবাহী চট্টগ্রাম কলেজ। পয়লা বৈশাখ মঙ্গল শোভাযাত্রা ও বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলা নববর্ষ ১৪২৯ কে বরণ করে নেন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা কলেজের লিচু তলা থেকে বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার লিচু তলায় এসে শেষ হয়।

শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস ও ঐতিহ্যের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। শোভাযাত্রায় কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। রমজানের রোজা ও গ্রীষ্মের তাপদাহ উপেক্ষা করে উৎসবপ্রিয় শিক্ষার্থীরা শোভাযাত্রায় অংশ নেন। উল্লখ্য, ২০১৬ সালে ইউনেসকো কর্তৃক সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় বাঙালির এই শোভাযাত্রা।

এবার বর্ষবরণ অনুষ্ঠানের আহবায়ক ছিলেন কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান জনাব প্রফেসর মোহাম্মদ আবু তাহের ভুঁইয়া। মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন কলেজের সুনামধন্য অধ্যক্ষ জনাব প্রফেসর মোহাম্মদ মোজাহেদুল ইসলাম চৌধুরী। এসময় অধ্যক্ষ মোজাহেদুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির ঐতিহ্য। চট্টগ্রাম কলেজ এই ঐতিহ্যকে ধারণ করেই আজ মঙ্গল শোভাযাত্রা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছরকে বরণ করে নিচ্ছে। চট্টগ্রাম কলেজের পক্ষ থেকে সবাইকে জানাই নববর্ষের শুভেচ্ছা।

প্রায় দু’বছর পর বৈশ্বিক গুমোট পরিস্থিতি থেকে মুক্ত হয়ে বর্ষবরণের অনুষ্ঠানে অংশ নিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন শিক্ষার্থীরা। তাঁরা নেচে-গেয়ে নতুন বছরকে বরণ করে নেন। এসময় কলেজের ইতিহাস বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী উপমা বলেন, আজকে মঙ্গল শোভাযাত্রায় অংশ নিতে পেরে আমি খুবই আনন্দিত। আমি এই প্রথম কোনো মঙ্গল শোভাযাত্রায় অংশ নিলাম। এতদিন কেবল টেলিভিশনে দেখতাম।

মঙ্গল শোভাযাত্রা শেষে প্রশাসনিক ভবনের সামনে নিচুতলায় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কলেজের বিভিন্ন বিভাগের সংস্কৃতিমনা শিল্পীরা মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করেন। শিল্পীরা ‘এসো হে বৈশাখ, এসো এসো’ গানে গানে বরণ করে নেন বাংলা নববর্ষকে। নাচে-গানে জমজমাট ছিল চট্টগ্রামের সবচেয়ে প্রাচীন ঐতিহ্যবাহী এই কলেজ ক্যাম্পাস।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD