1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
চকরিয়ায় প্রিয় ড্রিম সংস্কৃতিক ক্লাবের উদ্যোগে নববর্ষ উদযাপন - DeshBarta
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:৩৩ অপরাহ্ন
শিরোনামঃ
৯৪ ব্যাচ আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের আহ্বায়ক কমিটি গঠিত সিলেট র‍্যাব ৯ দুইবারের শ্রেষ্ঠ চ্যাম্পিয়ন খেলোয়াড় খালিয়াজুরীর অসিত চক্রবর্তী পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে চকরিয়ার কামারশালায় টুং টাং শব্দে মূখরিত পটুয়াখালীর বিশিষ্ট ব্যাবসায়ী নাজমুল শাহাদাতের পিতার মৃত্যুতে শোক। পটুয়াখালী মাদারবুনিয়ায় ডিবি পুলিশের অভিযানে ০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ০১ কোরবানি হোক আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে” দেশব‍্যাপী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আলহাজ্ব আব্দুল ওয়াহিদ কল্যাণ ট্টাষ্ট এর পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ চাহিদার শীর্ষে মাঝারি,ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, সিলেটে ইউনিয়ন অফ এসএসসি ১৯৯৪ বাংলাদেশ গ্রুপের ব্যবস্থাপনায় বন্যার্তদের ত্রাণ সহায়তা।

চকরিয়ায় প্রিয় ড্রিম সংস্কৃতিক ক্লাবের উদ্যোগে নববর্ষ উদযাপন

  • সময় শনিবার, ১৬ এপ্রিল, ২০২২
  • ৬১ পঠিত

জেপুলিয়ান দত্ত জেপু,চকরিয়াঃ

কক্সবাজার জেলার চকরিয়ায় বরইতলী প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাবের উদ্যোগে বাংলা নববর্ষ উপলক্ষে বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি নিয়ে বর্ষবরণ উদযাপিত হয়। দুই দিন ব্যাপী বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক প্রতিযোগিতার মাধ্যমে এ অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে “বাংলা নববর্ষ” উদযাপন উপলক্ষে ১৪২৯ বাংলা ২০ তম এ কর্মসূচীর মধ্যে ছিল বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা, গীতা পাঠ প্রতিযোগিতা,দেশাত্ববোধক গান,রবীন্দ্র সংগীত,নজরুলগীতি, লোকগীতি, লালনগীতি,পল্লিগীতি, আধুনিক গান,জারি-সারি ও নৃত্য। এছাড়াও প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাবের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা ও অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকাল ১০টায় প্রতি বছরের ন্যায় একটি বার্ণাঢ্য শোভাযাত্রা প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাবের উঠোন থেকে গ্রামবাংলার মোঠো পথ প্রদক্ষিণ করে ফিরে আসে। এতে ক্লাবের সদস্য সহ গ্রাম বাংলার বিভিন্ন শ্রেণি পেশার লোক অংশগ্রহণ করে। মঙ্গল শোভাযাত্রা শেষ করে প্রত্যেকে সবার মঙ্গল কামনায় স্ব-স্ব ধর্মের রীতি অনুযায়ী বিশেষ প্রার্থনার মাধ্যমে প্রথম দিনের কার্যক্রম শেষ করা হয়।

পরবর্তী ধাপে শুক্রবার(১৫ এপ্রিল) সকাল ১০ টায় সাংস্কৃতিক প্রতিযোগিতা ও বাংলা ভাষার তাৎপর্য নিয়ে আলোচনা সভার শুভ উদ্ভোধন করেন,বিশিষ্ট সমাজ সেবক ও শাক্যমুনি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সুদেব কান্তি দত্ত। মাস্টার পিনুল কান্তি দে’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,বরইতলী ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান জনাব ছালেকুজ্জমান, বিশেষ অতিথি ছিলেন,বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সমাজ সেবক সন্তোষ কুমার দে,বীর মুক্তি যোদ্ধা বাবু রাম কৃষ্ণ মোহন দে,বরইতলী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য হিসেবে পর পর পাঁচবার নির্বাচিত ইউপি সদস্য জনাবা আলহাজ্ব খালেদা বেগম,বরইতলী ২নং ওয়র্ডের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান জনাব,কাইছার উদ্দীন জোসেফ,বরইতলী পশ্চিম হিন্দুপাড়ার কালীবাড়ী উন্নয়ন কমিটির সভাপতি বাবু অনুপম দে অপু,বরইতলী ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য রাশেদা বেগম।

প্রধান অতিথি ইউপি চেয়ারম্যান জনাব,ছালেকুজ্জমান তাঁর বক্তব্যে বলেন,বাংলা নববর্ষ উদযাপন বাঙ্গালী জাতির ইতিহাস ঐতিহ্যের ধারক ও বাহক। সারা বছরের দুঃখ দুর্দশার গ্লানি মুছে নতুন বছরে আরো ভাল দিন কাটানোর আশায় বাঙ্গালীরা এক কাতারে এসে বিভিন্ন উৎসব পালন করে থাকে। এরই মধ্যে বাঙ্গালীরা অতীতকে ভুলে আবার নতুন করে বাঁচতে শিখে। অসাম্প্রদায়িক বাংলাদেশ সবার জন্য,সকল জরাজীর্ণ কাটিয়ে সকল সম্প্রদায় সম্প্রীতির বন্ধনে বসবাস করবে সমাজে এটিই কাম্য।
আমি ছালেকুজ্জমান শুধু চেয়ারম্যান হিসেবে নয় আপনাদের প্রিয় ব্যাক্তি হিসেবেও আপনাদের পাশে আছি।
এ প্রত্যাশা ব্যাক্ত করে তাঁর বক্তব্য শেষ করেন।

এ সময় সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন,প্রধান শিক্ষক দুলাল দে,শিক্ষক সুদেব দত্ত, সংগীতানুরাগী জয়দেব দত্ত,শিক্ষক শংকর আচার্য্য,পুরোহিত ভূপাল চক্রবর্ত্তী।

বরইতলী ইউনিয়নের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করে। এ ব্যাপারে প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাবের সভাপতি একাত্তর(৭১) পোস্টের এ প্রতিনিধিকে জানান,২০০২ সালে প্রতিষ্ঠিত প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাব বার বার সংস্কৃতি চর্চাকে গুরুত্ব দিয়ে আসছে। এ এলাকায় বসবাসরত সকল সম্প্রদায়কে নিয়ে এ প্রতিষ্ঠান প্রতিহিংসার উর্ধে সংস্কৃতি চর্চা করে। চকরিয়ার বরইতলীর এ প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাব আশা করি, সাংস্কৃতিক অঙ্গনে মাইল ফলক হয়ে থাকবে।

বিগত ২০ বছর ধরে এ প্রতিষ্ঠানটি সংস্কৃতি চর্চার মধ্যে সংগীত শিক্ষার ধারাবাহিকতার পাশাপাশি সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে এলাকার সর্বস্তরের জনতার ভূয়সী প্রশংসা নিয়ে এগিয়ে যাচ্ছে। তিনি আরো জানান,গ্রামবাংলার ক্ষুদে শিল্পিদের নিয়ে এ প্রতিষ্ঠান প্রতিবছর বাংলা নববর্ষ পালন করে আসছে।

বিশিষ্ট সংস্কৃতি কর্মী ও মঞ্চ অভিনেতা প্রদীপ সুশীল প্রিয় ড্রীম সাংস্কৃতিক ক্লাবের উদ্যোগে নববর্ষ উদযাপনের সম্পূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

নতুন বছর ১৪২৯ বাংলাকে বরণ করার মধ্য দিয়ে এ অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরুস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের সভাপতি মাস্টার পিনুল কান্তি দে তাঁর বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষনা করেন।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD