1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
জেলা প্রশাসক চত্বরে জমি রক্ষার দাবি আদিবাসীদের - DeshBarta
শনিবার, ২৫ জুন ২০২২, ০৫:৩১ অপরাহ্ন
শিরোনামঃ
বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের পক্ষ থেকে হতদরিদ্র মেয়ের বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান। চট্টগ্রাম নগরীতে ভেজাল সয়াবিন তৈল বোতলজাত করন। ১ ব্যবসায়ী গ্রেফতার। কক্সবাজারে চলন্ত বাসে রোহিঙ্গা তরুণী ধর্ষণ চেষ্টা মামলার ২ আসামী গ্রেফতার। চরখিজিরপুর ইউনিয়ন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কমিটি অনুমোদন হবিগঞ্জের বানিয়াচং থানা পুলিশের অভিযানে ৮কেজি গাঁজাসহ মহিলা ব্যাবসায়ী গ্রেফতার। নেত্রকোণা ৪ বন্যার্তদের পাশে আওয়ামীলীগ নেতা জনাব শফি আহম্মদ কাতারে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশির মৃত্যু উগ্রবাদ প্রতিহতে নাগরিকদের সচেতনতা বৃদ্ধিকরণে নাগরিক প্রশিক্ষণ বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে পটিয়া উপজেলা আ,লীগের সভা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর

জেলা প্রশাসক চত্বরে জমি রক্ষার দাবি আদিবাসীদের

  • সময় শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ৩১ পঠিত

আমিরুল ইসলাম কবিরঃ

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার বাগদাফার্মের তিন ফসলি জমিতে ইপিজেড নির্মাণের ঘোষণার প্রতিবাদে আদিবাসী সাঁওতালরা ২১ এপ্রিল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে অবস্থান কর্মসূচী পালন করে । তাদের সঙ্গে যোগ দেন ওই এলাকায় বসবাসকারী বাঙালীরাও । এসময় তারা বাপ-দাদার জমি রক্ষাসহ ৭ দফা দাবিতে বিভিন্ন শ্লোগান দেন। এর আগে আদিবাসী ও বাঙালিরা জাতীয় পতাকা, তীর-ধনুক,ঢোল-মাদল এবং দাবি সম্বলিত ব্যানার ফেস্টুন নিয়ে বিক্ষোভ মিছিল করে অবস্থান কর্মসূচিতে অংশ নেন।

অবস্থান কর্মসূচি চলাকালীন সময়ে বক্তব্য রাখেন,জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন,সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে,সদস্য স্বপন শেখ,আদিবাসী নেত্রী প্রিসিলা মুরমু,তৃষ্ণা মুরমু প্রমুখ।

এছাড়া অবস্থান কর্মসূচিতে আদিবাসীদের ৭ দফার দাবির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন,আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহবায়ক ও জেলা বার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু,জেলা জাসদের সভাপতি গোলাম মারুফ মনা,গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির তনু,সাধারণ সম্পাদক মোর্শেদ হাসান দীপন, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের সদর উপজেলা শাখার আহবায়ক গোলাম রব্বানী মুসা,সাবেক ছাত্রনেতা ওমর হাবিব বাদশা,ওয়াকার্স পার্টির নেতা মৃণালকান্তি বর্মন, সাঁকোয়া ইপিজেড বাস্তবায়ন কমিটির আহবায়ক কুশলাশীষ কুমার চক্রবর্তী প্রমুখ। বক্তারা বাগদাফার্ম এলাকায় বেপজার প্রস্তাবিত একতরফা ইপিজেড নির্মাণের ঘোষণা প্রত্যাহার, মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর সাঁওতালদের বাপ-দাদার জমি ও আশ্রয়স্থল কেড়ে না নেয়ার দাবি জানান।
পরে আদিবাসী নেতৃবৃন্দ ৭ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি জেলা প্রশাসক মো. অলিউর রহমানের কাছে হস্তান্তর করেন।

উল্লেখ্য,২০২১ সালের ২৪ আগস্ট বেপজার চেয়ারম্যান গাইবান্ধার গোবিন্দগঞ্জের বাগদাফার্ম এলাকায় আদিবাসী সাঁওতাল ও বাঙালিদের পৈত্রিক জমির ওপর ইপিজেড নির্মাণের ঘোষণা দেন। এই ঘোষণার পর থেকেই সাঁওতালরা নিজেদের জমিতে ইপিজেড নির্মাণের ঘোষণা প্রত্যাহারের দাবিতে আন্দোলন করে আসছেন।√#

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD