1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
পতেঙ্গা সমুদ্র সৈকতে শিল্পী সিকান্দার মেহেদী'র উন্মুক্ত ক্যালিগ্রাফি প্রদর্শনী ও কর্মশালা - DeshBarta
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৫৬ অপরাহ্ন
শিরোনামঃ
৯৪ ব্যাচ আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের আহ্বায়ক কমিটি গঠিত সিলেট র‍্যাব ৯ দুইবারের শ্রেষ্ঠ চ্যাম্পিয়ন খেলোয়াড় খালিয়াজুরীর অসিত চক্রবর্তী পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে চকরিয়ার কামারশালায় টুং টাং শব্দে মূখরিত পটুয়াখালীর বিশিষ্ট ব্যাবসায়ী নাজমুল শাহাদাতের পিতার মৃত্যুতে শোক। পটুয়াখালী মাদারবুনিয়ায় ডিবি পুলিশের অভিযানে ০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ০১ কোরবানি হোক আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে” দেশব‍্যাপী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আলহাজ্ব আব্দুল ওয়াহিদ কল্যাণ ট্টাষ্ট এর পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ চাহিদার শীর্ষে মাঝারি,ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, সিলেটে ইউনিয়ন অফ এসএসসি ১৯৯৪ বাংলাদেশ গ্রুপের ব্যবস্থাপনায় বন্যার্তদের ত্রাণ সহায়তা।

পতেঙ্গা সমুদ্র সৈকতে শিল্পী সিকান্দার মেহেদী’র উন্মুক্ত ক্যালিগ্রাফি প্রদর্শনী ও কর্মশালা

  • সময় বুধবার, ১১ মে, ২০২২
  • ৫৬ পঠিত

ইসমাইল হোসেন চৌধুরী

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি
পতেঙ্গা সমুদ্র সৈকতে চট্টগ্রামের কিংবদন্তি চারুশিল্পী সিকান্দার মেহেদী’র দিনব্যাপী উন্মুক্ত ক্যালিগ্রাফি প্রদর্শনী ও কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে ২৫ জন ক্ষুদে শিল্পীর বাছাইকৃত শিল্পকর্ম স্থান পায়।

সোমবার সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত অনুষ্ঠিত কর্মশালা ও প্রদর্শনী পরিচালনা করেন চট্টগ্রামের প্রথম ক্যালিগ্রাফি স্কুল ‘চারুলিপি-৩ডি’র প্রতিষ্ঠাতা ও পরিচালক শিল্পী সিকান্দার মেহেদী নিজেই। দিনের প্রথম অংশে ক্ষুদে শিল্পীদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন চট্টগ্রামের বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা।

কর্মশালায় বাছাইকৃত ক্ষুদে শিল্পীদের শিল্পকর্ম নিয়ে দিনের দ্বিতীয় অংশে শুরু হয় উন্মুক্ত নজরকাড়া চারুশিল্প প্রদর্শনী। এসময় ক্ষুদে শিল্পীদের তাৎক্ষণিক সৃষ্ট শিল্পকর্ম দেখতে ভীড় জমান সমুদ্র সৈকতে আসা পর্যটকেরা। তাঁরা জানান, নিজেদের সামনে এবং এই মুহূর্তে কাঁচা হাতে আঁকা শিল্পকর্ম দেখার মজাই আলাদা। প্রদর্শনীটি আজ সৈকতের বাড়তি আকর্ষণে পরিণত হয়েছে। এই উন্মুক্ত প্রদর্শনীর মাধ্যমে তাঁরা ‘চারুলিপি-৩ডি’ স্কুল সম্পর্কে জানতে পারলেন।

এসময় স্কুলের প্রতিষ্ঠাতা ও পরিচালক শিল্পী সিকান্দার মেহেদী বলেন, ‘চারুলিপি-৩ডি’ বাংলাদেশের প্রথম বাংলা ক্যালিগ্রাফি স্কুল। এখানে স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একেবারে প্রথম থেকে হাতে কলমে বাংলা, আরবি ও ইংরেজি ক্যালিগ্রাফি ও পেইন্টিং শেখানো হয়। আমি ৩০ বছর ধরে ক্যালিগ্রাফি চর্চায় নিজেকে নিযুক্ত রেখেছি। আমি এ পর্যন্ত অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স, কর্মশালা, আউটডোর ক্লাস, আউটডোর পেইন্টিং ক্যাম্প ও প্রদর্শনী সফলভাবে সম্পন্ন করেছি। তারই ধারাবাহিকতায় আজ পতেঙ্গা সমুদ্র সৈকতে সফলভাবে সম্পন্ন হলো ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প-২০২২; যা ছিলো পতেঙ্গা সমুদ্র সৈকতে এপর্যন্ত কারো প্রথম ক্যালিগ্রাফি আউটডোর পেইন্টিং ক্যাম্প। বর্তমানে চারুলিপি-৩ডি এর অনেকগুলো ক্যালিগ্রাফি কোর্স চালু রয়েছে। বর্তমানে চট্টগ্রামসহ সারা দেশের মাদরাসা শিক্ষার্থীদের পাশাপাশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও খুবই আগ্রহসহকারে ক্যালিগ্রাফি শিখছে। বিশেষকরে চট্টগ্রামে এই প্রথম কোনো প্রতিষ্ঠান একাডেমিকভাবে ক্যালিগ্রাফি শেখায়।

সবশেষে অংশগ্রহণকারী সকল ক্ষুদে শিল্পীদের পুরষ্কার ও সনদপত্র বিতরণ করা হয়।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD