1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
এস আলমের পন্যবাহী জাহাজের ধাক্কায় নবনির্মিত কালারপোল সেতু ক্ষতিগ্রস্ত জনগণের ক্ষোভ - DeshBarta
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৫১ অপরাহ্ন
শিরোনামঃ
৯৪ ব্যাচ আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের আহ্বায়ক কমিটি গঠিত সিলেট র‍্যাব ৯ দুইবারের শ্রেষ্ঠ চ্যাম্পিয়ন খেলোয়াড় খালিয়াজুরীর অসিত চক্রবর্তী পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে চকরিয়ার কামারশালায় টুং টাং শব্দে মূখরিত পটুয়াখালীর বিশিষ্ট ব্যাবসায়ী নাজমুল শাহাদাতের পিতার মৃত্যুতে শোক। পটুয়াখালী মাদারবুনিয়ায় ডিবি পুলিশের অভিযানে ০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ০১ কোরবানি হোক আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে” দেশব‍্যাপী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আলহাজ্ব আব্দুল ওয়াহিদ কল্যাণ ট্টাষ্ট এর পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ চাহিদার শীর্ষে মাঝারি,ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, সিলেটে ইউনিয়ন অফ এসএসসি ১৯৯৪ বাংলাদেশ গ্রুপের ব্যবস্থাপনায় বন্যার্তদের ত্রাণ সহায়তা।

এস আলমের পন্যবাহী জাহাজের ধাক্কায় নবনির্মিত কালারপোল সেতু ক্ষতিগ্রস্ত জনগণের ক্ষোভ

  • সময় রবিবার, ২২ মে, ২০২২
  • ৩৬ পঠিত

[পটিয়া প্রতিনিধি ]

পশ্চিম পটিয়া নির্মানাধীন কালারপুল সেতুর পিলারের সাথে এস আলম গ্রুপের একটি সিআর কয়েলের পণ্যবাহী জাহাজের ধাক্কায় নবনির্মিত সেতুটি আংশিক ক্ষতির সম্মুখীন হয়।

গত শনিবার রাত সাড়ে ১০টার দিকে সেতুর মাঝামাঝি অংশে এ ঘটনা সংঘটিত হয়।

এস আলম গ্রুপের সিআর কয়েলের পণ্যবাহী একটি বার্জ রাত ১০টার দিকে সেতুর নিচ দিয়ে  পার হওয়ার সময় পিলারের সাথে ধাক্কা লেগে আটকে যায়। পরে অন্য একটি বার্জের সহযোগীতায় মালামাল আনলোড করে সেটিকে রাত সাড়ে ১২টার দিকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়।এ ঘটনায় স্থানীয় জনগন বিক্ষুব্ধ হয়ে জাহাজের শ্রমিকদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

কালারপোল সেতু নিয়ে আক্ষেপ করে কেন্দ্রীয় আওয়ামিলীগ এর তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটি সদস্য  এম,এ রহিম বলেন  এস আলম গ্রুপের বার্জের চালকের কারনে বারবার সেতুটিতে  আঘাত প্রাপ্ত হচ্ছে।
কয়েক শ টন সি আর কয়েলের পন্যসামগ্রী সহ প্লাটুন কে বহি নোঙ্গর থেকে টেনে আনেন বারো ঘোড়া ইঞ্জিল বোট দিয়ে, ইচ্ছাকৃত ভাবে বিগত সাত বছর আগে বেইলি ব্রীজ টা ধংসের পরে পশ্চিম পটিয়ার বিভিন্ন ইউনিয়ন বাসীর প্রাণের দাবী বহুল প্রত্যাশীত সেতু তৈরী করতে ঠিকাদারি প্রতিষ্ঠান গড়িমসি করেছে, পটিয়ার মাননীয় সংসদ সদস্য ও হুইপ আলহাজ্ব Shamsul Hoque Chowdhury MP সাহেব ঐকান্তিক প্রচেষ্টায় সেতুর কাজ ৯৯% শেষ হয়েছে,আগামী কয়েক দিন পরে সেতু জনগণের গাড়ি চলাচলের জন্য উম্মুক্ত করে দেওয়ার কথা ছিল। এরি মধ্যে এক মাসে কয়েক বার এস আলম গ্রুপের পন্যবাহী বার্জের ধাক্কা।এভাবেই চলতে দেওয়া যায় না আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যাবস্হা গ্রহণ করার জোর দাবি জানাই। ভবিষ্যতে এমন পরিস্থিতি সৃস্টি হলে আর সহ্য করা হবে না, এলাকাবাসী অনেক ধর্য্যের পরিচয় দিয়েছেন, সতর্ক ভাবে ভারী ইঞ্জিন দিয়ে বার্জ টেনে না আনলে এলাকার জনগণ কে সাথে নিয়ে কালারপোল ব্রীজের নীচ দিয়ে ছোট ইঞ্জিনের বিশাল প্লাটুন বার্জ টেনে নিয়ে স্রোতের সাথে চলাচল বন্ধ করতে আন্দোলন এর ডাক দেওয়া হবে বলে হুশিয়ার করেন।

১৯৯৫ সালে শিকলবাহা খালের উপর প্রথম সেতু নির্মাণ হয়। ২০০৭ সালের ১৮ নভেম্বর এস আলম কারখানার টিনের কয়েল বোঝাই বার্জের আঘাতে সেতুর দ্বিতীয় ও চতুর্থ স্প্যান নদীর মাঝখানে পড়ে যায়।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ২০০৯ সালের এপ্রিলে কংক্রিট বেইজড গার্ডার সেতু নির্মাণের জন্য ২১ কোটি ৯৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। পরে ২৬ কোটি টাকা ব্যয়ে পাকা সেতু নির্মাণে আরেক দফা বরাদ্দ দেওয়া হয়। ২০১৭ সালে কাজের টেন্ডার হয়। ২০১৯ সালের ৩০ জুনের মধ্যে নির্মাণকাজ শেষ করার কথা ছিল ঠিকাদারের।

কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজের ধীরগতির কারণে যথাসময়ে এ কাজ শেষ হয়নি। ফলে সড়ক বিভাগ কাজের মেয়াদ দুইবার বৃদ্ধি করে। ২০২০ সালের ৩০ জুনেও কাজ শেষ না হওয়ায় ফের সময় বর্ধিত করা হয়।

গত বছরের ২৫ শে জুন রাতে হাইড্রোলিক জ্যাকের (ক্রেন) মাধ্যমে গার্ডার বসানোর সময় হঠাৎ জ্যাকের পাইপ ফেটে যায়। এসময় নিয়ন্ত্রণ হারিয়ে তিনটি গার্ডার পড়ে যায় নদীতে। একটি গার্ডার থেকে আরেকটি গার্ডারের দূরত্ব দুই মিটার। যে কারণে একটির ধাক্কায় তিনটি গার্ডার পড়ে যায়। ওই সময় দুই জন শ্রমিক আতহ হন।তখনও সেতু তৈরীতে অনিয়ম ও দূর্নীতির অভিযোগের তীর তোলা হয় টিকাদার প্রতিষ্ঠান আর সওজ’র বিরুদ্ধে।দোহাজারী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুমন সিংহ জানান, সেতুর সাথে বার্জের সামান্য ধাক্কা লেগেছে। বড় কোন ক্ষয়ক্ষতি হয়নি। তবে ওই প্রতিষ্ঠানকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। লিখিত ভাবেও করা হবে।

তিনি আরও জানান, সেতুর ৯৭ ভাগ কাজ শেষ হয়েছে। বাকি কাজগুলো আমরা আগামী ৩০ জুনের মধ্যে শেষ করে বুঝিয়ে দেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD