1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
পটিয়াতে প্রত্যয়ের উদ্যোগে রবীন্দ্র নজরুল জয়ন্তী অনুষ্ঠান - DeshBarta
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:১৬ অপরাহ্ন
শিরোনামঃ
৯৪ ব্যাচ আবদুস সোবহান রাহাত আলী উচ্চ বিদ্যালয়ের আহ্বায়ক কমিটি গঠিত সিলেট র‍্যাব ৯ দুইবারের শ্রেষ্ঠ চ্যাম্পিয়ন খেলোয়াড় খালিয়াজুরীর অসিত চক্রবর্তী পবিত্র ঈদুল আযাহাকে সামনে রেখে চকরিয়ার কামারশালায় টুং টাং শব্দে মূখরিত পটুয়াখালীর বিশিষ্ট ব্যাবসায়ী নাজমুল শাহাদাতের পিতার মৃত্যুতে শোক। পটুয়াখালী মাদারবুনিয়ায় ডিবি পুলিশের অভিযানে ০১ কেজি গাঁজাসহ গ্রেফতার ০১ কোরবানি হোক আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে” দেশব‍্যাপী বঞ্চিত নারী ও শিশু অধিকার ফাউন্ডেশনের বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আলহাজ্ব আব্দুল ওয়াহিদ কল্যাণ ট্টাষ্ট এর পক্ষ থেকে ত্রাণসামগ্রী বিতরণ চাহিদার শীর্ষে মাঝারি,ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, সিলেটে ইউনিয়ন অফ এসএসসি ১৯৯৪ বাংলাদেশ গ্রুপের ব্যবস্থাপনায় বন্যার্তদের ত্রাণ সহায়তা।

পটিয়াতে প্রত্যয়ের উদ্যোগে রবীন্দ্র নজরুল জয়ন্তী অনুষ্ঠান

  • সময় রবিবার, ২২ মে, ২০২২
  • ২৯ পঠিত
রবীন্দ্র ও নজরুল বন্দনা, কবিতা, গান, নৃত্য ও কথামালার মধ্য দিয়ে ২১ মে, শনিবার সন্ধ্যায় পটিয়া ক্লাব মিলনায়তনে প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির পক্ষ থেকে উদযাপন করা হলো রবীন্দ্র-নজরুল জয়ন্তী।
একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন প্রত্যয়ের নির্বাহী সদস্য  আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী। একাডেমির উপদেষ্টা শিক্ষাবিদ ও সমাজচিন্তক অধ্যক্ষ আবু তৈয়ব এর সভাপতিত্বে বক্তব্য রাখেন নাট্যজন ও সাংবাদিক  প্রদীপ দেওয়ানজী, কবি ও প্রাবন্ধিক কামরুল হাসান বাদল, রাজনীতিবিদ ও শিক্ষানুরাগী বিজন চক্রবর্তী, ছড়াকার ও শিশুসাহিত্যিক আ ফ ম মোদাচ্ছের আলী, অধ্যাপক শান্তপদ বড়ুয়া, ব্যাংকার রোকন উদ্দীন,এমরান হোসেন রাসেল।
নাট্যজন প্রদীপ দেওয়ানজী বলেন, রবীন্দ্রনাথকে বিশ্বকবি বা মহাজ্ঞানী  ভাবলে রবীন্দ্রনাথ আমাদের কাছে আপন হবে না। রবীন্দ্রনাথকে ভাবতে হবে বন্ধু হিসেবে, কাছের মানুষ হিসেবে। তবেই রবীন্দ্রনাথ আবেগ, ভালোবাসা ও চিরন্তন সত্তা হিসেবে আমাদের  কাছে আসবে। ঠিক তেমনি নজরুলকে চিন্তা করতে হবে সাম্যের কবি হিসেবে। প্রগতির কবি হিসেবে। তখন তিনি সাম্য, জাগরণ ও প্রগতির ধারক হিসেবে আমাদের কাছে আসবে। তাঁরা দুইজনই সম্প্রীতি, সংস্কৃতি,  সাম্য ও স্বাধীনতার বার্তা বহন করে গেছেন।
কবি ও প্রাবন্ধিক কামরুল হাসান বাদল বলেন, বাঙালি ও বাংলা ভাষাকে বিশ্বের দরবারে তুলে ধরেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বাংলা গান, সাহিত্য ও শিল্পকর্মকে পৃথিবীর কাছে  প্রতিষ্ঠিত করেছেন। নজরুল ইসলামও সাম্য ও দ্রোহের মাধ্যমে বাঙালির জাগরণ সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। তাঁরা দুইজনই তাদের সৃস্টি ও কর্ম দিয়ে বাঙালি ও বাংলা ভাষাকে শ্রেষ্ঠত্বের আসনে অধিষ্ঠিত করেছেন।
রাজনীতিবিদ বিজন চক্রবর্তী বলেন, রবীন্দ্র-নজরুলের চেতনা মানুষকে বরাবরই আলোর পথ দেখিয়ে যাবে। দুই কবির চেতনা সবার মাঝে ছড়িয়ে দিতে চাই সরকারি উদ্যোগ। স্কুলে-কলেজে রবীন্দ্র কিংবা নজরুলের গান গাইতে ও পরিবারের সন্তানদের তাদের লেখা বই পড়তে উৎসাহিত করতে হবে।
অনুষ্ঠানের সভাপতি শিক্ষাবিদ ও সমাজচিন্তক অধ্যক্ষ আবু তৈয়ব বলেন,  প্রত্যয়ের রবীন্দ্র নজরুল জয়ন্তীর আয়োজন সমাজকে আলোর পথ দেখাবে। মানুষের মধ্যে সৃজনশীল ও সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। সেই কারণেই রবীন্দ্র ও নজরুল সব সময় আমাদের কাছে প্রাসঙ্গিক বিষয়।
অনুষ্ঠানে একক সংগীত পরিবেশন করেন অসীম শর্মা, শিমুল মল্লিক, শিবু মল্লিক, অগ্নিলা শর্মা দিয়া। আবৃত্তি ও ছড়া পাঠ করেন আ ফ ম মোদাচ্ছের আলী, প্রণব চৌধুরী, অর্পণ চক্রবর্তী, হামীম রায়হান। দলীয় গান ও নৃত্য পরিবেশন করেন প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির শিক্ষার্থীরা।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD