1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
রাজধানীতে বিএনপির হারিকেন মিছিল - DeshBarta
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৯:০৯ অপরাহ্ন
শিরোনামঃ

রাজধানীতে বিএনপির হারিকেন মিছিল

  • সময় শনিবার, ৬ আগস্ট, ২০২২
  • ২১ পঠিত

নিজস্ব প্রতিনিধি

দেশে নতুন করে লোডশেডিংয়ের মধ্যেই হঠাৎ করে ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীতে হারিকেন মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের শতাধিক নেতাকর্মী।

শনিবার (৬ই আগস্ট) রাতে রাজধানীর নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে হারিকেন মিছিলটি বের হয়।

মিছিলের নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এ সময় বিএনপির নির্বাহী কমিটির বন পরিবেশ বিষয়ক সহসম্পাদক কাজী রওনকুল ইসলাম টিপু, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। তারা ভোলায় পুলিশের গুলিতে দুই নেতার হত্যার বিচারের দাবি ও জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন স্লোগান দেন।

মিছিলটি কাকরাইল মোড় ঘুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে সেখানে সংক্ষিপ্ত বক্তব্যে রুহুল কবির রিজভী বলেন, নিশিরাতের ভোট ডাকাতির সরকার দেশের মানুষকে লোডশেডিংয়ের মাধ্যমে অন্ধকারে রেখেছে। এখন জনগণের পকেট কাটতে জ্বালানি তেলের দাম রেকর্ড বৃদ্ধি করেছে। অবিলম্বে জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার আহ্বান জানান তিনি।

রিজভী আরও বলেন, ভোলায় বিএনপির প্রতিবাদ সমাবেশে অবৈধ সরকারের পেটোয়া পুলিশ বাহিনী গুলি চালিয়ে দুইজনকে হত্যা ও অনেককে আহত করেছে। এই হত্যার প্রতিশোধ জনগণ নেবে। গণতন্ত্র পুনরুদ্ধার ও জনগণের স্বার্থে এবং সরকারের দুঃশাসনের বিরুদ্ধে বিএনপির আন্দোলন চলবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, শুক্রবার মধ্যরাতে হঠাৎ করেই বাংলাদেশে জ্বালানী তেলের দাম বাড়িয়ে দিয়েছে আওয়ামী ফ্যাসিবাদী সরকার। দাম বাড়ানোর ব্যাখ্যায় বলা হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সমন্বয়, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) লোকসান কমানোসহ পাচার হওয়ার শঙ্কা থেকে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করা হয়েছে। অথচ দেশটির সরকারের এই গণবিরোধী সিদ্ধান্ত কার্যকর হতেই সাধারণ মানুষের জীবনে ভয়াবহ প্রভাব পড়তে শুরু করেছে।

ইউক্রেন যুদ্ধের জেরে বাজার দর আগে থেকেই চড়ে ছিল, এবার নিম্নবিত্তের মানুষের জীবনকে আরও কঠিন করে দিয়ে জ্বালানি তেলের দাম এক লাফে বাড়ানো হল অনেকটা। ডিজেল ও কেরোসিনের দাম ৪২.৫% বেড়ে হয়েছে প্রতি লিটার ১১৪ টাকা। পেট্রোলের দাম ৫১.১৬% বেড়ে প্রতি লিটারের দাম হয়েছে ১৩০ টাকা। আর অকটেনের দাম বেড়েছে ৫১.৬৮%, প্রতি লিটার কিনতে গুনতে হবে ১৩৫ টাকা। শুক্রবার মধ্যরাতের পর থেকেই নতুন এ দাম কার্যকরের ঘোষণা দেয় জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

এদিকে, নয়াপল্টনের সমাবেশে এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতিবিদদের মূল্য দেন না।

তিনি বলেন, আর বেশি সময় নেই। আওয়ামী লীগ নেতাদের জেলের ভেতরে বসে আঙুল চুষতে হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, গত ৫০ বছরে ডিজেল, পেট্রলের দাম এতো বাড়েনি, যা এ সরকারের আমলে বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। যখন কেউ এর প্রতিবাদ করে তখন হামলা, মামলা, গুম, নিখোঁজ করে দেওয়া হচ্ছে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে তিন, চার বছর ধরে জেলে আটক করে রাখা হয়েছে। আজ সব রাজনৈতিক দলের নেতাদের কোনো না কোনোভাবে চাপ দেওয়া হচ্ছে, মামলা দেওয়া হচ্ছে।

দুদু বলেন, রাজনৈতিক দল হচ্ছে মানুষের কষ্টের সময় পাশে দাঁড়ানো। মানুষের স্বার্থে সিদ্ধান্ত গ্রহণ করা। মানুষের প্রয়োজনে দায়িত্ব গ্রহণ করা। সেটি যদি করা সম্ভব না হয় তাহলে একটি রাজনৈতিক দলের ব্যর্থতার সীমা-পরিসীমা থাকে না।

তিনি বলেন, হামলা-মামলা পাকিস্তান আমলে হয়েছে। দেশ স্বাধীন হওয়ার প্রথম পর্যায়ে হয়েছে। এরশাদের আমলে হয়েছে। গত ৫০ বছরে বিভিন্ন সময় হয়েছে। কিন্তু এ সরকারের আমলে সবকিছু ছাড়িয়ে গেছে। আমরা যদি ঐক্যবদ্ধভাবে রাস্তায় দাঁড়াতে পারি তাহলে মুক্তি মিলবে। কারণ বাংলাদেশের জন্ম হয়েছে রক্ত ও যুদ্ধের মাধ্যমে। এ আন্দোলন সফল করা সম্ভব হয় তখনই যখন সাধারণ মানুষ আন্দোলনে অংশগ্রহণ করে। সেদিকে নজর দিয়ে আমরা যদি রাস্তায় নেমে আসতে পারি তাহলে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হবে।

জ্বালানি ও বিদ্যুৎ খাতের অব্যবস্থাপনার প্রতিবাদে সারাদেশে বিএনপির কর্মসূচি পালন করেছে কয়েকদিন আগে। আর এ কর্মসূচি পালন করতে গিয়ে ভোলায় গুলিবিদ্ধ হয়ে বিএনপির দুই নেতার মৃত্যু হয়েছে। সেই হত্যার প্রতিবাদে ৮ আগস্ট পর্যন্ত বিএনপির কর্মসূচি চলবে। এরপরই আবার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করা হবে। তার আগে সংবাদ সম্মেলনে করে এ বিষয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দিতে পারে বিএনপি।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD