1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় এড়িয়ে গেছেন ঢাকা সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী - DeshBarta
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনামঃ
বেঁচে আছি যতদিন, মানবসেবায় আছি ততদিন” জামালপুর সদরের কেন্দুয়া ইউনিয়ন পরিষদের কোটি টাকার ভবনে ভাঙ্গন! আতঙ্কের ঝুকি নিয়ে অফিস রাসূল (সা.)সারা জাহানের জন্য রহমত স্বরূপ। হাফিজ মাছুম আহমদ দুধরচকী। কুমারী পূজা দেখার জন্য জগদীশ্বরী কালি মন্দিরের মণ্ডপে ভক্তদের ঢল হাতিয়ায় গৃহকর্মীকে ধর্ষণ, আটক ১ জামালপুরের নান্দিনায় মা-মেয়ে খুনের প্রধান আসামি নিপুলের গ্রেফতারের দাবীতে জনসাধারণের সড়ক অবরোধ। লক্ষীছড়ি জিরো পয়েন্ট হবে মনিকা চত্বর ; তৈরী হবে মনিকা চাকমার ম্যুরাল চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পূজামণ্ডপ পরিদর্শন জেলা প্রশাসকের – সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ চকরিয়া পৌরসভা পূজামন্ডপে অনুদান প্রদান সাংবাদিক ইলিয়াছ আরমানের মামলা প্রত্যাহারের দাবীতে চকরিয়া উপজেলা প্রেস ক্লাবের মানববন্ধন

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয় এড়িয়ে গেছেন ঢাকা সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

  • সময় সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ৩৮ পঠিত

নিজস্ব প্রতিনিধি

র‌্যাবের বর্তমান ও সাবেক মিলিয়ে ৭ শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি এড়িয়ে গেছেন ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন। তাঁর কাছে র‌্যাবের নিষেধাজ্ঞার প্রত্যাহারের অনুরোধ করা হলে তিনি জানিয়েছেন এটা তাঁর এখতিয়ারের আওতায় নেই। বিষয়টির সাথে সংশ্লিষ্ট মার্কিন ট্রেজারি বিভাগ। এছাড়া বিষয়টি আইনি প্রক্রিয়ার সাথে জড়িত বলে সাফ জানিয়ে দিয়েছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বৈঠকের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, বৈঠকে র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে আলোচনা হয়েছে। তারা বলেছে, এটা একটা আইনি প্রক্রিয়ার বিষয়। এটা নিয়ে ট্রেজারি ডিপার্টমেন্ট কাজ করে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এখানে সরাসরি কোনো যুক্ততা নেই। তবে আমরা বলেছি, তাদের সিস্টেমের মধ্যেই আমরা কাজ করতে চাই। ইতোমধ্যে আমরা অনেক ইম্প্রুভও দেখেছি। আমরা ফার্মও নিয়োগ দিয়েছি। ওদের আইনি প্রক্রিয়ার মাধ্যমেই নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছি।

পররাষ্ট্র সচিব বলেন, আইনি প্রক্রিয়ার মাধ্যমেই র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ চলছে। বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের তৃতীয় সম্মেলন আইজিপি বেনজীর আহমেদ যুক্তরাষ্ট্রে যেতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পররাষ্ট্র সচিব বলেন, বিশ্বজুড়েই এখন জ্বালানি ও খাদ্য নিরাপত্তা সংকট দেখা দিচ্ছে। আমরা এ বিষয়ে ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছি।

গুম-খুন, ক্রসফায়ার ও গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রাপ্ত আইজিপি বেনজীর আহমেদ মার্কিন যুক্তরাষ্ট্রে সফর করতে পারবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের নিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের তৃতীয় সম্মেলন শুরু হবে আগামী ৩১ আগস্ট।

যুক্তরাষ্ট্র যাদের ওপর নিষেধাজ্ঞা দেয়, তারা জাতিসংঘের আমন্ত্রণে কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারেন কি না জানতে চাইলে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, এ রকম একটি কনভেনশন আছে জাতিসংঘের মিটিংয়ে যেতে গেলে। তবে আমরা অতীতে এই নিয়মের ব্যতিক্রমও দেখেছি। তবে এটা না হওয়া পর্যন্ত আগে থেকে বলা মুশকিল।

২০২১ সালের ১০ই ডিসেম্বর র‌্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ)। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) ও বর্তমান আইজিপি বেনজীর আহমেদও।

গোপালী এই পুলিশ কর্মকর্তা ২০১৩ সালে রাজধানীর শাপলা চত্বরে গভীর রাতে হেফাজতের ইসলামের সমাবেশে জঘন্য হামলা চালিয়ে বহু হতাহতের মূল পরিকল্পনাকারীদের অন্যতম।

উল্লেখ্য, গত ৪ঠা আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, জাতিসংঘে ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ প্রধানদের নিয়ে তৃতীয় সম্মেলন হবে। এতে বাংলাদেশের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মুহম্মাদ আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপমহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

আইজিপির বিষয়ে যুক্তরাষ্ট্রে আগে থেকে যোগাযোগ করা হবে কি না জানতে চাইলে সচিব বলেন, এ বিষয়ে আমরা এখনো যোগাযোগ করিনি। কোনো রকম অসুবিধা না হলে আমরা আশা করছি তিনি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন। আর কোনো সমস্যা যদি থাকে তাহলে আমরা আগে জানানোর চেষ্টা করবো।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD