1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
সুইস রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন- পররাষ্ট্রমন্ত্রী - DeshBarta
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন
শিরোনামঃ
দাকোপের বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তিকরণ চট্রগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ নেতা মাহামুদুর রহমান চৌধুরী নয়নের নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন চন্দনাইশে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন করেছেন বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ গৃহহীনকে ঘর করে দিলেন যুবলীগ নেতা পুলিশ ও পল্লী বিদ‍্যুৎ এর কর্মকর্তারা অভিযান চালিয়ে মোট ১২ টি ট্রান্সফর্মার উদ্ধার  বৃক্ষ পরিচর্যার সচেতনতা বৃদ্ধিতে দূর্বার তারুণ্য”র ‘আমরা মালি’ মাটিরাঙ্গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন ১০ বিভাগীয় শহরে গণ-সমাবেশের ঘোষণা বিএনপির চকরিয়ায় ই-কমার্স প্রতিষ্ঠান আত্মপ্রত্যয়ী’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সুইস রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন- পররাষ্ট্রমন্ত্রী

  • সময় বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ৩৮ পঠিত

নিজস্ব প্রতিনিধি

সুইস ব্যাংকে টাকা জমাকারি বাংলাদেশীদের বিষয়ে বাংলাদেশ কোনো সুনির্দিষ্ট তথ্য চায়নি বলে সুইস রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ডের বক্তব্যকে ‘মিথ্যা’ অভিহিত করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি আরো বলেছেন এবিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এবং অর্থসচিবকে প্রকাশ্যে বিবৃতি দিতে বলে দিয়েছেন। মিথ্যা কথা বলে পার পাওয়া ঠিক নয় বলেও উল্লেখ করেছেন তিনি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কে আবদুল মোমেন এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থসচিবের বরাত দিয়ে ফ্যাসিবাদী সরকারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই দুই কর্মকর্তার জানিয়েছেন, তারা সুইস কর্তৃপক্ষের কাছে চিঠি লিখেছিলেন। কিন্তু কোন সারা মিলেনি।

বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড বলেছেন, সুইস ব্যাংকের কাছে অর্থ জমা নিয়ে সুইজারল্যান্ড সরকারের কাছে বাংলাদেশ সরকার কোনো সুনির্দিষ্ট তথ্য চায়নি।

গত বুধবার (১০ই আগস্ট) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত নাতালি চুয়ার্ড বলেন, তথ্য পেতে হলে কী করতে হবে, সেটা আমরা (বাংলাদেশ) সরকারকে জানিয়েছি। কিন্তু নির্দিষ্ট কোনো তথ্যের জন্য আমাদের কাছে অনুরোধ করা হয়নি। আমরা আন্তর্জাতিক মানদণ্ড বজায় রাখার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। দুই পক্ষের সম্মতির ভিত্তিতে এ ধরনের তথ্য আদান-প্রদান করা সম্ভব এবং সেটি তৈরি করতে হবে। এটি নিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।

তিনি বলেন, বাংলাদেশিরা কত টাকা জমা রেখেছে ওই তথ্য প্রতিবছর সুইস ন্যাশনাল ব্যাংক দিয়ে থাকে এবং ওই অর্থ অবৈধপথে আয় করা হয়েছে কি না, এটি আমাদের পক্ষে বলা সম্ভব নয়।

সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের চলতি বছরের জুনে প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বাংলাদেশি নাগরিকদের জমা করা অর্থের পরিমাণ প্রায় ৫৫ শতাংশ বেড়ে ৮৭১ দশমিক ১১ মিলিয়ন সুইস ফ্রাঁ হয়েছে।

অভিযোগ আছে, এ অর্থের বেশিরভাগই অবৈধভাবে অর্জিত হয়েছে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD