1. bappy.ador@yahoo.com : admin :
  2. salehbinmonir@gmail.com : News Editor : News Editor
নিয়োগে দূর্নীতি, ফেঁসে যাচ্ছেন রেলওেয়ের সাবেক জিএমসহ ৫ জন - DeshBarta
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৭:০০ অপরাহ্ন
শিরোনামঃ
বেঁচে আছি যতদিন, মানবসেবায় আছি ততদিন” জামালপুর সদরের কেন্দুয়া ইউনিয়ন পরিষদের কোটি টাকার ভবনে ভাঙ্গন! আতঙ্কের ঝুকি নিয়ে অফিস রাসূল (সা.)সারা জাহানের জন্য রহমত স্বরূপ। হাফিজ মাছুম আহমদ দুধরচকী। কুমারী পূজা দেখার জন্য জগদীশ্বরী কালি মন্দিরের মণ্ডপে ভক্তদের ঢল হাতিয়ায় গৃহকর্মীকে ধর্ষণ, আটক ১ জামালপুরের নান্দিনায় মা-মেয়ে খুনের প্রধান আসামি নিপুলের গ্রেফতারের দাবীতে জনসাধারণের সড়ক অবরোধ। লক্ষীছড়ি জিরো পয়েন্ট হবে মনিকা চত্বর ; তৈরী হবে মনিকা চাকমার ম্যুরাল চট্টগ্রামের হাটহাজারী উপজেলার পূজামণ্ডপ পরিদর্শন জেলা প্রশাসকের – সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ চকরিয়া পৌরসভা পূজামন্ডপে অনুদান প্রদান সাংবাদিক ইলিয়াছ আরমানের মামলা প্রত্যাহারের দাবীতে চকরিয়া উপজেলা প্রেস ক্লাবের মানববন্ধন

নিয়োগে দূর্নীতি, ফেঁসে যাচ্ছেন রেলওেয়ের সাবেক জিএমসহ ৫ জন

  • সময় রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১৬ পঠিত

ইসমাইল চৌধুরী

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ২০১৭ সালে সিপাহি নিয়োগে দুর্নীতির অভিযোগে পূর্বাঞ্চল রেলওয়ের সাবেক মহাব্যবস্থাপক (জিএম) সৈয়দ ফারুক আহমেদসহ ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন ( দুদক)।

রোববার (২৩ মার্চ) দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করেন দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সিরাজুল হক।

মামলার ৫ আসামি হলেন- বাংলাদেশ রেলওয়ের নিয়োগ কমিটির সদস্য ও বর্তমানে চিফ কমান্ড্যান্ট (পূর্ব) রেলওয়ে নিরাপত্তা বাহিনী মো. জহিরুল ইসলাম (৫১), চট্টগ্রাম বিভাগের সাবেক কমান্ড্যান্ট, নিয়োগ কমিটির সদস্যসচিব ও বর্তমানে চিফ কমান্ড্যান্ট (পশ্চিম) রেলওয়ে নিরাপত্তা বাহিনীর মোহাম্মদ আশাবুল ইসলাম (৩৯), বাংলাদেশ রেলওয়ে (পশ্চিম) নিয়োগ কমিটির সদস্য, সাবেক কমান্ড্যান্ট ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের বর্তমানে সহকারী সচিব ফুয়াদ হাসান পরাগ, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের এসপিও মো. সিরাজ উল্যাহ ও রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদ (৬০)। এ ছাড়াও পূর্ব রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সাবেক চিফ কমান্ড্যান্ট মো. ইকবাল হোসেনের বিরুদ্ধে অনুসন্ধানকালে অপরাধ প্রমাণিত হলেও তিনি ইতোমধ্যে মৃত্যুবরণ করায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

দুদক সূত্রে জানা যায়, বাংলাদেশ রেলওয়ে থেকে ২০১৭ সালে আরএনবির সিপাহি চতুর্থ শ্রেণির ১৮৫টি পদে নিয়োগের ছাড়পত্র দেওয়া হয়। একই বছর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং নিয়োগ কমিটি গঠন করা হয়।

আসামিরা নিয়োগ কমিটিতে ছিলেন।

আসামিদের বিরুদ্ধে পরস্পর যোগসাজশে অবৈধভাবে নিজেরা লাভবান হয়ে বা অন্যকে লাভবান করার অসাধু অভিপ্রায়ে নিয়োগ কমিটির আহ্বায়ক, সদস্যসচিব, সদস্য ও অনুমোদনকারী হিসেবে ন্যস্ত ক্ষমতার অপব্যবহার করেছেন।

এ ছাড়া পরিকল্পিতভাবে অসৎ উদ্দেশ্যে বিশেষ কোটার প্রার্থী যেমন মুক্তিযোদ্ধা কোটা, পোষ্য কোটার প্রার্থীদের পাশের কাছাকাছি নম্বর দিয়ে মৌখিক পরীক্ষায় অনুত্তীর্ণ দেখিয়ে উক্ত কোটায় পছন্দের প্রার্থীদের মৌখিক পরীক্ষায় পাস দেখিয়ে চাকরি দেওয়ার সুযোগ করে দিয়েছেন। এ ছাড়া বিভাগীয় কোটা, জেলা কোটা, পোষ্য কোটাসহ অন্যান্য কোটা বিধি মোতাবেক যথাযথভাবে প্রতিপালন না করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্নপূর্বক শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

দুদক সমন্বিত চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এর ইনচার্জ দুদকের উপ-পরিচালক মো. নাজমুচ্ছায়াদাত বলেন, বাংলাদেশ রেলওয়ে ২০১৭ সালে আরএনবির সিপাহি চতুর্থ শ্রেণির ১৮৫টি পদে নিয়োগের দুর্নীতির অভিযোগে ৫ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে৷ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারাসহ দণ্ডবিধি ১০৯ ধারায় দুর্নীতি মামলাটি দায়ের করা হয়েছে। মামলার আসামিরা আরএনবি সিপাহি নিয়োগ কমিটিতে ছিলেন। তদন্তে অন্য কারো সম্পৃক্ততা পাওয়া গেলে আইন মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..
কপিরাইট © ২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | দৈনিক দেশ বার্তা
Theme Customized By TeqmoBD